গবেষণা

ওমিক্রনের বিরুদ্ধে যে টিকা কার্যকর

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধে অধিক কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ। এই ডোজ নিলে শরীরে অ্যান্টিবডির পরিমাণ উল্লেখযোগ্যহারে বাড়ে বলে এক বিবৃতিতে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যাব গবেষণার তথ্য উদ্ধৃত করে তারা এ তথ্য জানায়।

ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপের দেশগুলোর। বড়দিনের উৎসবে করোনার বড় রকমের ধাক্কা আসার আশঙ্কায় অনেক দেশ বড়দিনের অনুষ্ঠান পালনে নানা বিধিনিষেধ আরোপ করে।

এর মাঝেও ওমিক্রন নিয়ে সুখবর শুনিয়েছেন যুক্তরাজ্যের গবেষকেরা। তারা জানান, ওমিক্রনে আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ডেলটার তুলনায় অনেক কম।

বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের বুস্টার ডোজ শরীরে অ্যান্টিবডির পরিমাণ বাড়িয়ে দেয়, যা ওমিক্রনের বিরুদ্ধে বেশ কার্যকর। এই টিকার দুই ডোজ নিলে ডেলটার বিরুদ্ধে যে সুরক্ষা মেলে, বাড়তি এক ডোজ নিলে ওমিক্রনের বিরুদ্ধে একইরকম সুরক্ষা পাওয়া যায়।

তারা আরও জানান, করোনায় আক্রান্ত হয়ে সেরে ওঠার পর মানুষের শরীরে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়, বুস্টার ডোজ নিলে তার চেয়ে বেশি অ্যান্টিবডির তৈরি হয়।

অপরদিকে, অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজের কার্যকারিতা নিয়ে নিয়মিত গবেষণা চালিয়ে যাচ্ছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। গত বছরও করোনার টিকা বানাতে অ্যাস্ট্রাজেনেকাকে সহায়তা করেছিল এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

গবেষণা চালাতে তিন ধরনের মানুষের শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করেছেন গবেষকেরা। তাদের মধ্যে করোনায় আক্রান্ত রোগী, অ্যাস্ট্রাজেনেকার টিকার তিন ডোজ নিয়েছেন এমন ব্যক্তি এবং আগে করোনায় আক্রান্ত হওয়া বর্তমানে সুস্থ ব্যক্তি।

এন এইচ, ২৭ ডিসেম্বর

Back to top button