আইন-আদালত

সারাদেশে লঞ্চ-জাহাজের ফিটনেস ও নিরাপত্তা সামগ্রীর হালনাগাদ তথ্য চেয়ে রিট

তুহিন ভূইয়া

ঢাকা, ২৭ ডিসেম্বর – লঞ্চ, জাহাজসহ নৌযানের ফিটনেস পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য চেয় হাইকোর্টে রিট করা হয়েছে। হইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী সৌমিত্র সরদার সোমবার (২৭ ডিসেম্বর) এ রিট করেন। এতে বিবাদী করা হয় স্বরাষ্ট্রসচিব, নৌ পরিবহন সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান এবং লঞ্চের মালিক হামজালাল শেখকে।

রিটটি শুনানির জন্য বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার দিন ঠিক করে দেয়। রিটে এমভি অভিযান-১০ লঞ্চে আগুন প্রতিরোধে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং সব নৌযানের ইঞ্জিনের বিষয়ে প্রতিবেদন ও বৈধ লাইসেন্স/পারমিটের প্রতিবেদন কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা
হয়েছে।

প্রসঙ্গত, ঝালকাঠির সুগন্ধা নদীতে অগ্নিকাণ্ডের ঘটনায় ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আগত ও দগ্ধ আছে শতাধিক। এদিকে এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়। এদিকে লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় নৌ আদালতে করা মামলায় চার মালিকসহ আটজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে নৌ আদালত।আগুনের ঘটনায় নৌপরিবহন অধিদপ্তরে অবস্থিত নৌ আদালতে অধিদপ্তরের প্রধান পরিদর্শক শফিকুর রহমান মামলা করেন। এ মামলায় সোমবার সকালে হামজালাল শেখকে রাজধানীর কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার করে র‍্যাব।

সূত্র: বিডি২৪লাইভ
এম ইউ/২৭ ডিসেম্বর ২০২১

Back to top button