বলিউড

বলিউডে মাদক-বিয়ে-বিচ্ছেদের বছর

জাহিদ ভূঁইয়া

কেবল ‘সূর্যবংশী’ ছাড়া ২০২১ সালে বলিউডে সিনেমা নিয়ে খুব একটা আলোচনা হয়নি। মাদক, বিয়ে ও বিচ্ছেদের খবরে ইন্ডাস্ট্রি ছিল সরগরম।

মাদককাণ্ডে গ্রেপ্তার আরিয়ান

চলতি বছরের ২ অক্টোবর মুম্বাই থেকে গোয়াগামী প্রমোদতরী থেকে আটক করা হয় আরিয়ান খানকে। দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর শাহরুখপুত্রসহ মোট ২০ জনকে গ্রেপ্তার করে ভারতের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো (এনসিবি)। একাধিকবার জামিনের আবেদনের পর অবশেষে ২৮ অক্টোবর বোম্বে হাইকোর্ট তার জামিনের আদেশ ঘোষণা করেন। মামলার অন্য দুই মূল অভিযুক্ত আরবাজ মার্চেন্ট আর মুনমুন ধামেচাকেও একইদিনে জামিন দেন হাইকোর্ট। ৩০ অক্টোবর ছেলেকে নিয়ে বাড়ি ফেরেন বলিউড বাদশাহ শাহরুখ খান। ভারতীয় সময় বেলা ১১টা ৩৪ মিনিটে মান্নাতে পৌঁছান বাবা-ছেলে। সেখানে তাদের অপেক্ষায় ছিলেন শাহরুখের স্ত্রী গৌরী খান, কন্যা সুহানা খান ও ছোটপুত্র আব্রাম খানসহ পরিবারের অন্যরা। এ সময় বাড়ির বাইরে ছিল ভক্তদের উপচে পড়া ভিড়। রাস্তায় কেউ কেউ বাজি ফাটিয়েছেন, কেউ আবার আরিয়ানের ছবি সংবলিত ব্যানার হাতে মিছিলও করেছেন। রাস্তায় ছিল ব্যান্ডপার্টিও।

আলো ছড়িয়েছে ‘সূর্যবংশী’

করোনার কারণে গেল বছর মন্দা গেছে বলিউডে। ২০২১ সাল ছিল ঘুরে দাঁড়ানোর। সে হিসেবে ভালোই আলো ছড়িয়েছে ‘সূর্যবংশী’ ছবিটি। করোনাকালের পর ভারতের প্রথম কোনো সিনেমা হিসেবে ২০০ কোটি ক্লাবের সদস্য হয় এটি। এ অর্জনের জন্য ছবিটির সময় লেগেছে মাত্র ১৫ দিন। রোহিত শেঠি পরিচালিত পুলিশ অ্যাকশন সিনেমাটি গত ৫ নভেম্বর মুক্তি পায়। প্রথম দিন থেকেই ছবিটি দেখতে দর্শকের ঢল নামে প্রেক্ষাগৃহে। হাউসফুল পায় সবগুলো শো। সিনেমাটি দিয়ে স্ক্রিনে ঝড় তুলেছেন অক্ষয় কুমার ও ক্যাটরিনা কাইফ জুটি। ‘টিপ টিপ বরসা পানি’ গানে নায়িকার থেকে চোখ ফেরানো ছিল দায়। অন্যদিকে নজর কেড়েছেন অতিথি চরিত্রে হাজির হওয়া অজয় দেবগন আর রণবীর সিংও।

স্বামীর জন্য বিপাকে শিল্পা

পর্নো ছবি তৈরি করার অভিযোগে গত ১৯ জুলাই গ্রেপ্তার করা হয় অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রাকে। এর পর থেকেই এ বলিউড তারকা নানাভাবে সমালোচনার শিকার হতে থাকেন। শুধু তাই নয়, শিল্পার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেন এক ব্যবসায়ী। ক্ষতিপূরণ হিসেবে এই দম্পতির কাছে ১ দশমিক ৫১ কোটি রুপি দাবি করেন। যদিও অভিযোগের পরদিনই শিল্পা এ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করে টুইটারে লেখেন, ‘সকালবেলা ঘুম থেকে উঠে জানতে পেরেছি যে, রাজ ও আমার বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। ঘটনা শোনার পর আমি রীতিমতো অবাক। এ ব্যাপারে আমি বলতে চাই যে, এসএফএল একটি ফিটনেস সংক্রান্ত উদ্যোগ। আর এটাকে চালান কাশিফ খান। উনি এই ব্র্যান্ড নামে সারাদেশে ফিটনেস জিম খোলার স্বত্ব নিয়েছিলেন। এ সংক্রান্ত সব চুক্তিপত্রে উনি স্বাক্ষর করতেন। আর ব্যাংক ও অন্যান্য কাজের দায়িত্বও ওনার ওপরই ছিল। আমরা ওনার কোনো লেনদেনের বিষয়ে জানতাম না। আমরা ওনার থেকে কোনো টাকাও নিইনি। সব ফ্র্যাঞ্চাইজি উনি নিজেই দেখাশোনা করতেন। এই কোম্পানি ২০১৪ সালে বন্ধ হয়ে যায়।’

ভিকি-ক্যাটরিনার বিয়ে

দুজনেই বড়পর্দায় একাধিকবার বর ও বউ সেজেছেন। তবে গত ৯ ডিসেম্বর সত্যিকারের বর আর বউয়ের সাজে জীবনের নতুন অধ্যায় শুরু করেন ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফ। রাজস্থানের সোয়াই মাধোপুর জেলার সিক্স সেন্সেস ফোর্ট হোটেলে সাতপাকে বাঁধা পড়েন বলিউডের ‘লাভ বার্ড’। খোলা বাগানে রাজকীয় এ বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়। লাল লেহেঙ্গা, গলায় মালা, মাথায় জরোয়ার সাজ ছিল নববধূ ক্যাটরিনার। সব্যসাচী মুখোপাধ্যায়ের ডিজাইন করা পোশাকে সেজেছিলেন তিনি। ভিকিকে দেখা গেছে ঘিয়ে রঙা শেরওয়ানি আর পাগড়িতে। বিয়েতে দুই পরিবারের সদস্য ছাড়াও ‘এক থা টাইগার’ সিনেমার পরিচালক কবীর খান, অঙ্গদ বেদী, নেহা ধুপিয়া হাজির হন।

আমির-কিরণের দাম্পত্যের ইতি

কিরণ রাওয়ের সঙ্গে দীর্ঘ ১৫ বছরের দাম্পত্য জীবনের ইতি টেনেছেন আমির খান। গত ৩ জুলাই সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে নিজেদের বিচ্ছেদের কথা জানান তারা, যা মুহূর্তেই ভাইরাল হয়ে পড়ে। যৌথ এক বিবৃতিতে আমির-কিরণ লেখেন, ‘দীর্ঘ ১৫ বছরের এই সুন্দর সফরে আমরা প্রচুর আনন্দ, উচ্ছ্বাস ও অভিজ্ঞতা সঞ্চয় করেছি। ভরসা, ভালোবাসা ও শ্রদ্ধার মধ্য দিয়ে আমাদের সম্পর্ক এগিয়ে চলছিল। বলা যায়, এবার আমরা জীবনের নতুন পথ শুরু করতে চলেছি। কিন্তু স্বামী-স্ত্রী হিসেবে নয়, আমাদের সন্তানের মা-বাবা এবং পরিবারের সদস্য হিসেবে।’ ২০০২ সালে প্রথম স্ত্রী রিনা দত্তের সঙ্গে বিবাহবিচ্ছেদ করেন আমির। পরে ২০০৫ সালে প্রযোজক কিরণ রাওয়ের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন তিনি।

আরও যারা বিয়ে করেছেন

২০২১ সালের শুরুতেই অর্থাৎ ২৫ জানুয়ারি বিয়ের পিঁড়িতে বসেন সংগীতশিল্পী শিল্পা রাও। প্রিয় বন্ধু রীতেশ কৃষ্ণানকে বিয়ে করেন তিনি। ছোটবেলার বন্ধু নাতাশা দালালের সঙ্গে সাতপাকে বাঁধা পড়েন অভিনেতা বরুন ধাওয়ান। জানুয়ারিতে বসেছিল রাজকীয় এ বিয়ের আসর। ৪ ফেব্রুয়ারি বান্ধবী শাজা মোরানির সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন ‘সব কুশল মঙ্গল’খ্যাত অভিনেতা প্রিয়াঙ্ক কে শর্মা। দিয়া মির্জা ও বৈভব রেখি সাতপাকে বাঁধা পড়েন ১৫ ফেব্রুয়ারি। অভিনেত্রী ইভলিন শর্মা বিয়ে করেন দীর্ঘদিনের প্রেমিক ড. তুষার ভিন্ডিকে। ১৫ মে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বিয়ে হয় তাদের। অভিনেত্রী ইয়ামি গৌতম ৪ জুন বিয়ের পিঁড়িতে বসেন। চলচ্চিত্র নির্মাতা আদিত্য ধরকে জীবনসঙ্গী হিসেবে বেছে নেন তিনি। ১৪ আগস্ট দীর্ঘদিনের প্রেমিক করণ বোলানির সঙ্গে গাঁটছড়া বাঁধেন রিয়া কাপুর। অভিনেতা রাজকুমার রাও এবং অভিনেত্রী পত্রলেখা বিয়ে করেন নভেম্বরের ১৫ তারিখ। পরদিনই রাহুল নাগেলের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন অভিনেত্রী শ্রদ্ধা আর্য।

চলে গেলেন যারা

দিলীপ কুমার : চলতি বছরের ৭ জুলাই না ফেরার দেশে চলে যান কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। তার বয়স হয়েছিল ৯৮ বছর। দীর্ঘদিন শ্বাসকষ্টজনিত জটিলতায় ভুগছিলেন দিলীপ কুমার।

সুরেখা সিক্রি : হৃদরোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৬ জুলাই মারা যান বলিউডের জ্যেষ্ঠ অভিনেত্রী সুরেখা সিক্রি। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি ‘বাধাই হো’ ছবির দাদি চরিত্রে অভিনয় করে বেশ পরিচিতি পান।

সিদ্ধার্থ শুক্লা : জনপ্রিয় রিয়েলিটি শো বিগ বস ১৩ বিজয়ী সিদ্ধার্থ শুক্লা মারা যান ২ সেপ্টেম্বর। হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বাইয়ের কুপার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

রাজ কৌশল : ৩০ জুন না ফেরার দেশে চলে যান চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা রাজ কৌশল। তার বয়স হয়েছিল ৪৯ বছর। তিনি অভিনেত্রী মন্দিরা বেদির স্বামী।

বিক্রমজিৎ কানওয়ারলাল : ১ মে করোনায় সংক্রমিত হয়ে মারা যান অভিনেতা বিক্রমজিৎ কানওয়ারলাল। অভিনয়ে আসার আগে তিনি ভারতীয় সেনার অফিসার ছিলেন।

নাগা-সামান্থার বিচ্ছেদ

মাস কয়েক আগে হঠাৎই একদিন সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের নামের শেষ থেকে ‘আক্কিনেনি’ পদবিটা সরিয়ে ফেলেন সামান্থা। তখন থেকেই কানাঘুষা শুরু হয়েছিল, স্বামী নাগা চৈতন্য থেকে কি তবে বিচ্ছিন্ন হতে যাচ্ছেন ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় এই অভিনেত্রী? শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হয়। গত ২ অক্টোবর ইনস্টাগ্রামে বিচ্ছেদের কথা নিশ্চিত করে একটি বিবৃতি দিয়ে সামান্থা জানান, ‘আমরা স্বামী-স্ত্রী দুজন দুজনের পথ খুঁজে নিয়েছি।’ ২০১৭ সালের ৬ অক্টোবর হিন্দু রীতিতে এবং পরদিন খ্রিস্টান রীতিতে বিয়ে করেন দুজন।

এন এইচ, ২৭ ডিসেম্বর

Back to top button