জাতীয়

ইউনিয়ন পরিষদের ভোটে অনিয়ম আগের মতোই

ঢাকা, ২৭ ডিসেম্বর – স্থানীয় নির্বাচনের চতুর্থ ধাপে গতকাল রবিবার দেশের ৮৩৬টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আগের তিন ধাপের তুলনায় এবার প্রাণহানি কমেছে। গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত ঠাকুরগাঁওয়ে গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে কেন্দ্র দখল, জাল ভোট, ধাওয়া পাল্টাধাওয়া কিংবা ভোট বর্জনের মতো ঘটনা ছিল আগের মতোই। চতুর্থ ধাপে তুলনামূলক ভালো ছিল ভোটার উপস্থিতি। নির্বাচন কমিশন (ইসি) বলছে, মানুষ এবার আনন্দমুখর পরিবেশে ভোট দিয়েছে।

এদিকে গতকাল ১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গণমাধ্যমের খবর অনুযায়ী, বিভিন্ন অভিযোগে আটক করা হয়েছে অন্তত ৮৯ জনকে। আহতের সংখ্যা শতাধিক। তবে ইসির হিসাব অনুযায়ী, আটক ও আহতের সংখ্যা যথাক্রমে ৬৩ ও ২৯।

গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলে। সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘এবার আনন্দমুখর পরিবেশে মানুষ ভোট দিয়েছে। শুধু এই ধাপেই নয়, এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রতিটি ধাপের ভোট সুষ্ঠু হয়েছে।’

ইসি সচিব বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ১৫টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। মোট কেন্দ্র ছিল ৯ হাজার ২২৪টি। সেই হিসাবে স্থগিত হয়েছে ০.১৬ শতাংশ কেন্দ্র। তিনি বলেন, ‘আমি খোঁজ নিয়েছি বিভিন্নভাবে। সব মিলিয়ে এ নির্বাচন সুষ্ঠু হয়েছে। আনন্দ মুখর পরিবেশে ভোট হয়েছে। জনগণের সম্পৃক্ততা ছিল। তাই ভোটারদের উপস্থিতি আমরা ৭০ শতাংশের বেশি আশা করছি।’

তিনি জানান, বিভিন্ন এলাকায় ধাওয়া-পাল্টাধাওয়ায় ২৯ জন আহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়েছে ৬৩ জন। ৫ জনকে নির্বাহী ম্যাজিস্ট্রেট জরিমানা করেছেন।

তিনি বলেন, ‘স্বাভাবিকভাবেই আমরা যখন কোনো নির্বাচন করি, তখন আমরা যদি দেখি এই দিকটাতে আরও জোর দেওয়া দরকার, তখন আমরা জোর দেই। তাই যত সামনের দিকে যাব, নির্বাচন তত ভালো হবে।’

এ দিকে শীতের সকালেও কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। বিষেশ করে নারী ভোটার উপস্থিতি ছিল পুরুষের তুলনায় বেশি। ভোট শুরুর আগেই অনেক কেন্দ্রে এসে লাইনে দাঁড়িয়েছেন নারীরা। তাদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। প্রতিবেদক ও প্রতিনিধিদের খবরে বিস্তারিত-

ঠাকুরগাঁও : সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নে ফল ঘোষণাকে কেন্দ্র করে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ছোড়া গুলিতে হামিদুল নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছে ৩ জন। গতকাল সন্ধ্যায় দক্ষিণ আসাননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভীরুল ইসলাম জানান, নির্বাচনী ফল নিয়ে মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। এ সময় একটি পক্ষ কেন্দ্রের ভেতর ঢুকে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ছোড়া গুলিতে একজন মারা যান।

মাদারীপুর : রাজৈরে ভোট জালিয়াতি নিয়ে বিরোধে প্রতিপক্ষের হাতে আহত হয়েছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। গতকাল বিকালে ইশিবপুর ইউনিয়নের গাংকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলার শিকার হন তিনি। এতে রাব্বানির ডান হাতের দুইটি আঙুল কেটে যায়। পরে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের আরও ৫ জন আহত হয়।

ফেনী : সোনাগাজী উপজেলায় মেম্বার প্রার্থী ওমর ফারুক সজিবের পক্ষের লোকজন দক্ষিণ চরচান্দিয়া হোসাইনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল করতে গেলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকরা বাধা দেন। তখন সজীবের পক্ষের লোকজন গুলি ছুড়ে। এতে নারী-শিশুসহ ১১ জন গুলিবিদ্ধ হয়।

পটিয়া (চট্টগ্রাম) : ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করলে উপজেলার তিনটি ভোট কেন্দ্রে ধাওয়া-ধাওয়ি হয়। এতে আহত হয় ৫ জন। কেন্দ্রগুলো হলো- ছনহরা ইউনিয়নের দক্ষিণ চাটরা রমেশ যতীন্দ্র স্মৃতি পাঠাগার, ধাউরডেঙ্গা সারদাচরণ উচ্চ বিদ্যালয় ও জিরি ইউনিয়নের সাঁইদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

রংপুর : গঙ্গাচড়া উপজেলায় ব্যালট পেপার নিয়ে পালানোর সময় সংঘর্ষে ১০ জন আহত হন। এতে মর্নেয়া ইউনিয়নের তালপট্টি দাখিল মাদ্রাসা কেন্দ্রে সকাল সোয়া ৯টার দিকে ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আবার ভোটগ্রহণ শুরু হয়।

অভয়নগর (যশোর) : দুটি কেন্দ্রে চেয়ারম্যান প্রার্থীদের সমর্থকদের মাঝে ধাওয়া-ধাওয়ি হয়। এ সময় পুলিশ, নির্বাচন কর্মকর্তা ও চেয়ারম্যান প্রার্থীসহ ১০ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। আটক করা হয়েছে ৭ জনকে।

টাঙ্গাইল : ভূঞাপুরে নৌকায় জোর করে ভোট দেওয়া নিয়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। সকাল ১০টার দিকে অলোয়া ইউনিয়নের আকালু সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এতে ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়।

কিশোরগঞ্জ : কটিয়াদী উপজেলার জালালপুর ইউপি নির্বাচনে উত্তরচর পুখিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা চালিয়ে নৌকার পক্ষে প্রকাশ্যে সিল মারার ঘটনা ঘটে। এ সময় দুই পক্ষের সংঘর্ষে অন্তত দুই ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ ছিল।

কুমিল্লা : আদর্শ সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটকেন্দ্রে আধিপত্য বিস্তার নিয়ে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সকাল সাড়ে ৯টার দিকে শালধর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এর আগে কেন্দ্র দখলের জন্য অন্তত ১৫টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। ভোটের একদিন আগে শনিবার এই এলাকা থেকে ২৯টি ককটেলসহ বেশ কিছু দেশীয় অস্ত্র জব্দ করে র‌্যাব। গ্রেপ্তার করা হয় ৭ জনকে।

এদিকে কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বিভিন্ন ভোট কেন্দ্রের বাইরে সন্দেহজনক আচরণের অভিযোগে ৪৪জনকে আটক করে পুলিশ। তাদের সবাইকে উপজেলা পরিষদ কমপ্লেক্সে অবস্থিত গোলঘরে তালাবদ্ধ করে আটকে রাখা হয়।

নোয়াখালী : ভোটের আগের দিন রাতে সদর উপজেলার দাদপুর, এওজবালিয়া, চরমটুয়া, নেয়াজপুর, অশ্বদিয়া, কবিরহাটের বাটইয়া, সুন্দলপুর ইউনিয়নে বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ঘটে। এতে ৫ জন আহত হন। বিভিন্ন কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে।

মঠবাড়িয়া (পিরোজপুর) : মঠবাড়িয়া উপজেলার বড় মছুয়া ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নৌকার সমর্থকদের হামলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নাসির উদ্দিন হাওলাদারের ১৫ নারী কর্মী ও ৪ পুলিশ সদস্যসহ উভয়পক্ষের মোট ২০ জন আহত হন। শনিবার সন্ধ্যায় উপজেলার দক্ষিণ বড় মাছুয়া বটতলা এলাকায় এ ঘটনা ঘটে। শেফালী বেগম নামে আহত এক নারী কর্মীকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

লক্ষ্মীপুর : সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণ চলাকালে একটি কেন্দ্র পরিদর্শনে গিয়ে বর্তমান চেয়ারম্যান ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. সাইফুল হাসান লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। সকাল সাড়ে ১০টার দিকে ভবানীগঞ্জ কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

চট্টগ্রাম : কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে কেন্দ্রে প্রভাব বিস্তার ও নানা অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী। গতকাল দুপুরে সংবাদ সম্মেলন করে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন।

শিবচর (মাদারীপুর) : জাল ভোটের অভিযোগে শিবচরের একটি কেন্দ্র থেকে একজনকে আটক করে ৬ মাসের কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আরেকটি কেন্দ্র থেকে একজনকে আটক করা হয়েছে।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : একটি কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। অন্য একটি কেন্দ্রে তিনজন আহত হয়েছেন। রুপবাটি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে ভোট গ্রহণ শুরুর মুহূর্তেই আন্ধারমানিক জুনিয়র উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে দুই মেম্বার প্রার্থী আব্দুল মালেক ও আবুল কাশেম সমর্থকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। আহতদের সিরাজগঞ্জ ও পাবনার বেড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপরদিকে এদিন ভোট গ্রহণের সময় বেলা ১১টার দিকে জালালপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের চৌবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে চেয়ারম্যান, সাধারণ সদস্য (মেম্বার), সংরক্ষিত মহিলা আসনে ৪০০টি করে ব্যালট পেপার ছিনতাই হয়ে যায়।

নরসিংদী : পলাশের জিনারদী ইউনিয়ন পরিষদ নির্বাচনে অনিয়মের অভিযোগে তিন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জণের ঘোষণা দিয়েছেন। তারা হলেন- ঘোড়া প্রতীকের মাসুদ খান, টেলিফোন প্রতীকের কাজী রফিকুল ইসলাম ও আনারস প্রতীকের জুটন চন্দ্র দত্ত।

রৌমারী (কুড়িগ্রাম) : শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে শৌলমারী ইউনিয়ন পরিষদে জাতীয় পার্টির মনোনীত চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান মো. হাবিবুর রহমান হাবিল নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। গতকাল এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এই সিদ্ধান্ত জানান।

তাহিরপুর (সুনামগঞ্জ) : বিশ্বম্ভরপুরে জাল ভোটের অভিযোগে দুইজনকে আটক করে পুলিশে দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। আটককৃতরা হলেন- দক্ষিণ বাদাঘাট ইউনিয়নের সিরাজপুর বাগগাঁও গ্রামের নাঈম হোসেন (১৮) ও কামরুজ্জামান (১৯)।

বগুড়া : শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৯ নম্বর ওয়ার্ডের দুই ইউপি সদস্য প্রার্থী আবুল কালাম আজাদ ও আব্দুল মান্নানের কর্মী-সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর ও আগুন দেওয়া হয়। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন।

নোয়াখালী : দেশীয় অস্ত্র, হাতবোমা জব্দ ও জাল ভোট দেওয়ার অভিযোগে এক নারীসহ তিনজনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এদিকে কয়েকটি কেন্দ্রের বাইরে পৃথক সংঘর্ষে অন্তত ১২জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড গুলি ছুড়েছে।

সদর উপজেলার কাদিরহানিফ ইউনিয়নের রহমানিয়া মাদ্রাসা কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করার লক্ষ্যে হাতবোমা নিয়ে ঘুরাঘুরি করার সময় এক যুবককে আটক করা হয়।

এদিকে দুপুরে দুই মেম্বার প্রার্থীর সমর্থকরা কবিরহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়নে মনিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে সংঘর্ষে লিপ্ত হয়। এতে আহত হয়েছেন ১২জন।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : সংঘর্ষের কারণে তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। তিনটি কেন্দ্রসহ ইউনিয়নটির ৪টি কেন্দ্রে অন্তত ৩৩টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এসব ঘটনায় অন্তত ১৫ জন আহত হয়েছেন। তিনটি কেন্দ্রেই সদস্য প্রার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ব্যালট ছিনতাইয়ের চেষ্টা করা হলে ভোট গ্রহণ স্থগিত করা হয়।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ২৭ ডিসেম্বর

Back to top button