নাটক

বছরের শেষ দিনে ‘ইত্যাদি’

ঢাকা, ২৬ ডিসেম্বর – ২০২১ সালের শেষ দিনে থাকছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। এদিন প্রচার হবে হবিগঞ্জে ধারণ করা পর্ব। এবারের পর্ব প্রচারের মাধ্যমে ‘ইত্যাদি’ এবার ৩৩ বছর শেষ করছে। ১১ ডিসেম্বর বিশেষ এই পর্বটির দৃশ্যধারণ করা হয়েছে।

জানা গেছে, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের অভ্যন্তরে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ডাকবাংলোর সামনে ধারণ করা হয়েছে ‘ইত্যাদি’র নতুন পর্ব।

এ পর্বে থাকছে দুটি গান। এরমধ্যে মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ও ইবরার টিপুর সুরে একটি দেশাত্মবোধক গান দ্বৈতকণ্ঠে গেয়েছেন সংগীতশিল্পী সামিনা চৌধুরী ও ফাহমিদা নবী। অন্য একটি গানে হবিগঞ্জের বিভিন্ন দর্শনীয় স্থানের পরিচিতি তুলে ধরা হবে, এর সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় শতাধিক নৃত্যশিল্পী। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ, কণ্ঠ দিয়েছেন রিয়াদ ও তানজিনা রুমা। নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল।

থাকছে তেলিয়াপাড়া চা বাগানের ব্যবস্থাপকের বাংলো নিয়ে রয়েছে তিনটি তথ্যভিত্তিক প্রতিবেদন। অনুষ্ঠানে ফরিদুল আলম নামে একজন প্রযুক্তিপ্রেমী ব্যবসায়ীকে দেখানো হবে, মানুষকে সেবা দিয়ে যিনি হয়ে উঠেছে প্রযুক্তি যুগের আলাদীনের চেরাগ।

আরও দেখানো হবে ঝিনাইদহের কালিগঞ্জের সাড়ে সাত বছরের বিস্ময় বালক সামিউন আলিম সাদের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদন। গত ২৯ অক্টোবর প্রচারিত ইত্যাদিতে সোনারগাঁয়ের আত্মপ্রত্যয়ী যুবক শাহেদ কায়েসকে তার ‘বেদেবহর ভাসমান পাঠশালা’র ক্ষতিগ্রস্ত নৌকাটি মেরামতের জন্য এক লাখ টাকা প্রদান করা হয়েছিল। এবারের পর্বে তার ভাসমান পাঠশালার ওপর রয়েছে একটি ফলোআপ প্রতিবেদন।

একই পর্বে দেখানো চুয়াডাঙ্গা জেলার ট্রাফিক পুলিশ সার্জেন্ট মৃত্যুঞ্জয় বিশ্বাসের পাখি প্রেমের ওপরও রয়েছে আরও একটি অনুসৃত প্রতিবেদন।

এ ছাড়া বিদেশি পর্বে রয়েছে গ্রিসের প্রাচীন নিদর্শন ঐতিহ্যবাহী অ্যাক্রোপোলিসের ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন। হবিগঞ্জের চারজন বিখ্যাত কবি ও সাধকের কিছু কালজয়ী গান নিয়ে একটি সেগমেন্ট। এতে দর্শকদের সঙ্গে অংশ নিয়েছেন কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী ও আশিক চৌধুরী। এর বাইরেও দেখানো হবে নিয়মিত বিভিন্ন সেগমেন্টগুলো।

বরাবরের মতো এবারও ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। ৩১ ডিসেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর এ অনুষ্ঠানটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে।

এম এস, ২৬ ডিসেম্বর

Back to top button