টলিউড

‘প্রিয় সত্যজিৎ’ মুক্তি পাচ্ছে ২ মে

ঢাকা, ২৬ ডিসেম্বর – উপমহাদেশের প্রখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়কে উৎসর্গ করে ‘প্রিয় সত্যজিৎ’ নামে সিনেমা নির্মাণ করছেন তরুণ নির্মাতা প্রসূন রহমান। কিশোরগঞ্জের মসূয়ায় সত্যজিৎ রায়ের দাদা উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বাড়িসহ আরও দুটি জায়গায় এবং পুরোনো ঢাকার একটি বাড়িতে সম্প্রতি সিনেমাটির শুটিং শেষ হয়েছে।

বর্তমানে সিনেমাটি সম্পাদনার টেবিলে রয়েছে। পরিচালক জানান, ‘এটি হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে আমাদের শ্রদ্ধাঞ্জলি।’ এটি নির্মাণে রয়েছে প্রসূন রহমানের নিজস্ব প্রযোজনা সংস্থা ইমেশন ক্রিয়েটর।

সিনেমায় প্রবীণ নির্মাতা আসিফ মাহমুদের চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। নবীন নির্মাতা অপরাজিতার চরিত্রে রয়েছেন মৌটুসী বিশ্বাস। এ ছাড়া কয়েকটি বিশেষ চরিত্র করেছেন পংকজ মজুমদার, সাইদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবন্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, ও আবীর।

অপরাজিতার সহকর্মীর চরিত্রে অভিনয় করছেন সত্যিকারের কলাকুশলিদের কয়েকজন। তারা হলেন চিত্রগ্রাহক নাজমুল হাসান এবং রাসিফ চৌধুরী, মুখর, আবিহা, শামিম ও জাফর প্রমুখ।

পরিচালক জানিয়েছেন, আগামী বছরের মার্চ ও এপ্রিলে কিছু উৎসবে অংশগ্রহণের পর ২ মে সত্যজিৎ রায়ের জন্মদিনে আনুষ্ঠানিকভাবে মুক্তি দেওয়া হবে সিনেমাটি। এরপর মুক্তি পাবে কোনো ওটিটি প্লাটফর্মে।

উল্লেখ্য, সিনেমাটির কাহিনি আবর্তিত হয়েছে ৩ সময়ের তিনজন চলচ্চিত্র নির্মাতাকে ঘিরে। প্রথমজন সত্যজিৎ রায় নিজে। যিনি উপস্থিত না থেকেও সেখানে বিরাজমান। অন্য দুজন পরবর্তী ২ প্রজন্মের। সত্যজিৎ রায় ও তার সৃষ্টিকে সঙ্গে নিয়ে তার দাদা উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বাড়ি পরিভ্রমণের সূত্রে নবীন নির্মাতা অপরাজিতা হক আবিষ্কার করেন, সত্যজিৎ রায় নির্মিত ‘অপু ট্রিলজি’র সঙ্গে জুড়ে থাকা প্রবীণ নির্মাতা আসিফ মাহমুদের অন্য এক গল্প।

এম এস, ২৬ ডিসেম্বর

Back to top button