দক্ষিণ এশিয়া

পুরুষ স্বজন ছাড়া ভ্রমণ করতে পারবে না আফগান নারীরা

কাবুল, ২৬ ডিসেম্বর – আফগানিস্তানে নারীদের ভ্রমণ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে তালেবান সরকার। ঘনিষ্ঠ পুরুষ স্বজন ছাড়া তারা দূরবর্তী কোথাও ভ্রমণ করতে পারবে না। পুরুষ সঙ্গী না থাকলে স্বল্প দূরত্বের ক্ষেত্রেও তাদের যানবাহন ব্যবহার করতে দেওয়া হবে না। এ ছাড়া কেবল হিজাব পরিহিত নারীদের যানবহনে ওঠানোর নির্দেশ দেওয়া হয়েছে পরিবহন মালিকদের।

আজ রোববার তালেবান সরকারের নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধবিষয়ক মন্ত্রণালয় এসব নির্দেশনা জারি করে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৭২ কিলোমিটারের (৪৫ মাইল) বেশি দূরত্বে ভ্রমণ করতে চাইলে একজন নারীর সঙ্গে অবশ্যই পরিবারের কোনো পুরুষ থাকতে হবে। নাহলে তাকে যানবহনে তোলা হবে না। মন্ত্রণালয়ের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির এ তথ্য জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই নির্দেশনা প্রচার করা হয়েছে। আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে নারী অভিনীত নাটক ও বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশের সপ্তাহখানেকের মধ্যে নতুন এই নির্দেশনা জারি করা হলো। টেলিভিশনের নারী সংবাদিকদেরও পর্দায় উপস্থিত হওয়ার সময় হিজাব পরার নির্দেশনা দিয়েছে তালেবান। এ ছাড়া যানবাহনে চলাচলের সময় গান না বাজানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

দুই দশক পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। এর কয়েকদিন পরই অন্তবর্তীকালী মন্ত্রিসভা গঠন করে সশস্ত্র এই গোষ্ঠী। ক্ষমতায় আসার পরই দেশে কঠোর নিয়ম চালু করে সরকার। নারীদের জন্য পেশা, শিক্ষা ও খেলাধুলার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে। এবার ভ্রমণের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হলো।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ২৬ ডিসেম্বর

Back to top button