জাতীয়

প্রধান বিচারপতির ‘প্রথম সাজা’ দেখেছে মানুষ

কবির হোসেন

ঢাকা, ২৬ ডিসেম্বর – অর্থ আত্মসাতের দায়ে এ বছর সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার ১১ বছর কারাদ- হয়েছে। দেশের বিচার বিভাগের ইতিহাসে এটি ছিল নজিরবিহীন ঘটনা। এর আগে বাংলাদেশের সাবেক কোনো প্রধান বিচারপতির এমন সাজা হয়নি। অন্যদিকে অসৎ উদ্দেশ্যে জামিন মঞ্জুর করায় বছরের শেষ দিকে এসে জেলা জজ কামরুন্নাহারের ফৌজদারি বিচারিক ক্ষমতা কেড়ে নেওয়ার ঘটনাও ছিল বেশ আলোচিত। আর বছরের শেষ দিনে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অবসরের মধ্য দিয়ে ২০২১ সালকে বিদায় জানাবে বিচার বিভাগ।

এসব ঘটনার পাশাপাশি বছরজুড়েই উচ্চ আদালত দুর্নীতি-অর্থপাচারসহ নানা বিষয়ে আদেশ দিয়েছেন। বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি), পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, ই-ভ্যালিসহ বিভিন্ন ই-কমার্স কোম্পানির দুর্নীতি-অনিয়মের তদন্ত, সুইস ব্যাংকসহ বিশ্বের বিভিন্ন দেশে অর্থপাচারের বিষয়ে উচ্চ আদালত থেকে আদেশ এসেছে। যদিও এসব আদেশ দুর্নীতি-অনিয়ম প্রতিরোধে তেমন শক্ত ভূমিকা রাখতে পারছে না বলে মত বিশ্লেষকদের। উচ্চ আদালত থেকে আদেশ দেওয়া হয়েছে রাজারবাগ দরবার শরিফের পীরের জমি দখল, মিথ্যা মামলা দায়েরসহ তার দুর্নীতি-অনিয়মের তদন্তের ব্যাপারেও। তবে বছরজুড়ে বিচারপ্রার্থীদের হয়রানি ও দুর্ভোগ ছিল বিগত বছরগুলোর মতোই। মামলাজট কমাতে কোনো কার্যকর পদক্ষেপ না নেওয়ায় এই দুর্ভোগ লেগেই আছে।

এদিকে দেশের অধস্তন আদালত থেকে গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর বেশ কয়েকটি মামলার রায় হয় ২০২১ সালে। এর মধ্যে গোপালগঞ্জের কোটালীপাড়ায় সমাবেশস্থলের পাশে বোমা পুঁতে রেখে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহের মামলায় গত ২৩ মার্চ ঢাকার দ্রুত বিচার

ট্রাইব্যুনাল ১৪ জঙ্গিকে

ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদ- কার্যকর করার রায় দেন। আমিনবাজারে ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যার মামলার ১৩ আসামিকে মৃত্যুদ-ের পাশাপাশি ১৯ জনকে যাবজ্জীবন কারাদ- দেন বিচারিক আদালত। এ ছাড়া বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় গত ৮ ডিসেম্বর ২০ জনকে মৃত্যুদ- এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়। রাজধানীর রেইনট্রি হোটেলে দুই তরুণীকে ধর্ষণের আলোচিত মামলার রায়ে সব আসামিকে খালাস দেওয়া হয় গত ১১ নভেম্বর। এসব মামলা বর্তমানে হাইকোর্টে বিচারের অপেক্ষায়।

এদিকে দুর্নীতি ও অর্থপাচার বিষয়ে সারাবছরই সোচ্চার ছিলেন হাইকোর্ট। গত ৯ মার্চ অবৈধ সম্পদ অর্জনের মামলায় ঢাকা-৭ আসনের সরকারদলীয় সংসদ সদস্য হাজী মো. সেলিমের ১০ বছরের কারাদ- বহাল রাখেন উচ্চ আদালত। বছরের শুরুতেই প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা পাচারের অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের মা লীলাবতী হালদার এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর ও সাবেক সচিব ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান এনআই খানসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এরপর পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি আর্থিক প্রতিষ্ঠানের ‘অনিয়ম-অসঙ্গতি-দুর্নীতি’র সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে সাত সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করেন হাইকোর্ট। সর্বশেষ গত সেপ্টেম্বরে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রাজারবাগ দরবার শরিফের পীর ও তার মুরিদদের বিরুদ্ধে অবৈধভাবে জমি দখল, ভুয়া মামলা দায়ের করে মানুষকে হয়রানির অভিযোগ তদন্তের নির্দেশ দেন। পরে সিআইডির তদন্তে এই সিন্ডিকেটের বিরুদ্ধে জোর করে জমি দখল, জমি দখল করতে না পারলে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করাসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে আসে।

সূত্র: আমাদের সময়
এম ইউ/২৬ ডিসেম্বর ২০২১

Back to top button