সম্পর্ক

প্রেমে পড়লে বন্ধু কমে

প্রেমে পড়লে অন্যদের জন্য সময় কমে যায়, এটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে বন্ধু কমে যাবে? শুনতে বেখাপ্পা লাগলেও একটি গবেষণার ফলাফল কিন্তু এই সিদ্ধান্তেই পৌঁছেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। নতুন প্রেম বর্তমান বন্ধুত্বের সম্পর্কগুলোর ওপর কেমন প্রভাব ফেলে- সেটিই ছিল এই গবেষণার দেখার বিষয়।

মিথ্যাচারের আশ্রয়  ও রাজ্যের সংবেদনশীল বিষয়ে আপাতত নিরব বিজেপি শুক্রবার ইউপিএর বিরুদ্ধে অভিযোগ দাখিল করলো।

এতে দেখা গেছে, যাদের পাঁচজন ঘনিষ্ঠ বন্ধু রয়েছেন, ভালোবাসার মানুষ জীবনে আসার পর তারা দুই বন্ধুকে হারিয়েছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইভোলিউশনারি অ্যানথ্রোপলজির অধ্যাপক রবিন ডানবার বিষয়টি ব্যাখ্যা করেছেন এভাবে,যারা প্রেমের সম্পর্কে জড়িয়েছেন তারা গড়ে পাঁচ বন্ধুর একটি পেন্টাগনের চেয়ে ভালোবাসার মানুষসহ চারজনের একটি চতুর্ভুজকেই পছন্দ করেন।

অধ্যাপক ডানবার স্যোসাল নেটওয়ার্কিং সাইটের বন্ধুদের নিয়েও স্টাডি করেছেন। তিনি জানাচ্ছেন, একজন মানুষের দেড়শো জনের মতো বন্ধু থাকা সম্ভব। একটি স্যোসাল নেটওয়ার্কিং ওয়েবসাইট,যেমন ফেসবুকে একজন নিয়মিত ব্যবহারকারীর গড়ে ১২০-১৩০ জন বন্ধ থাকেন। এদের আবার ছোট ছোট গ্রুপে ভাগ করা সম্ভব। ভাগ করতে করতে ঘনিষ্ঠ বন্ধু পাওয়া যায় চার থেকে ছয় জন। এরা তেমন বন্ধু,যাদের সঙ্গে সপ্তাহে অন্তত একবার দেখা হয়। কিংবা বিপদে-আপদে এরাই পাশে এস দাঁড়ান।

এরপরই আসে সহানূভুতি গ্রুপ, যাদের সঙ্গে মাসে একবার দেখা হয়। এদের সহানূভুতি গ্রুপ বলার কারণ হচ্ছে তিনি মারা গেলে এরা কষ্ট পাবেন এবং তাকে মিস করবেন। এ গবেষণার ফলাফল নিশ্চিত করেছে, প্রেমে পড়ার পর মানুষ ছোট নেটওয়ার্কের ভেতরে চলে আসতে চায় এবং এর প্রেক্ষাপটে তাদের দুজন ঘনিষ্ঠ বন্ধ হারাতে হয়।

অধ্যাপক রবিন ডানবার জানিয়েছেন, বন্ধুদের ওপর নতুন প্রেমের সম্পর্ক কতটা প্রভাব ফেলবে, তা অবশ্য প্রেমের গভীরতার ওপরও অনেকখানি নির্ভরশীল। প্রেম গভীর হলে বন্ধদের সঙ্গে সাক্ষাতের পরিমাণও কমে যায়।

এম ইউ

Back to top button