জানা-অজানা

করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেলমিক্রন?

বিশ্বজুড়ে এখন আতঙ্ক ছড়িয়ে যাচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই ভ্যারিয়ন্ট সামলাতে হিমসিম খাচ্ছেন বিজ্ঞানীরা। এরইমধ্যে ভ্যারিয়েন্টের নতুন তত্ত্ব হাজির করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। তাদের দাবি, নতুন এই ভ্যারিয়েন্টটির নাম হতে পারে ডেলমিক্রন।

প্রথম সারির ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নতুন ভ্যারিয়েন্টটি ডেল্টা ও ওমিক্রনের সমষ্টি। তাই এর নাম দেওয়া হয়েছে ডেলমিক্রন। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের শরীরেই পরপর আক্রমণ করছে ডেল্টা ও ওমিক্রন। তাই যে সমস্ত এলাকায় টিকাকরণের হার তুলনামূলক কম, সেখানেই ডেলমিক্রনের প্রভাব বেশি।

তবে মহারাষ্ট্রের কোভিড-১৯ টাস্কফোর্সের সদস্য ডা. শশাঙ্ক যোশী জানান, এটি ভাইরাসের নতুন কোনো প্রজাতি নয়। আসলে ব্রিটেন ও আমেরিকার একাধিক জায়গায় একইসঙ্গে করোনার ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ চলছে। সুনামির মতো ছড়িয়ে পড়া দুটি ভাইরাসের দাপট একসঙ্গে বোঝাতেই ডেল্টা ও ওমিক্রনকে জুড়ে ডেলমিক্রন শব্দ জন্ম নিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, দেশটিতে নতুন করে সংক্রমিতদের মধ্যে ৭৩ শতাংশের শরীরেই ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হচ্ছে। তবে গত মাসে করোনায় আক্রান্তদের ৯৯ দশমিক ৫ শতাংশের দেহে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল।

এন এইচ, ২৫ ডিসেম্বর

Back to top button