জাতীয়

মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধানে ব্যবস্থা নেবে সরকার

মালে, ২৫ ডিসেম্বর – প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিরা বর্তমানে যে সমস্যাগুলোর সম্মুখীন হচ্ছেন তা সমাধানে সরকার ব্যবস্থা গ্রহণ করবে।

শুক্রবার মালে প্রবাসীদের দেয়া কমিউনিটি সংবর্ধনায় এ কথা জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে আমি একটি সফল দ্বিপাক্ষিক আলোচনা করেছি। অনথিভুক্ত বাংলাদেশি শ্রমিকদের বৈধ করার বিষয়টি সংলাপে প্রাধান্য পেয়েছে।’

প্রধানমন্ত্রী জানান, প্রবাসীরা তাদের কষ্টার্জিত অর্থ সরাসরি মালদ্বীপের মুদ্রায় যাতে দেশে পাঠাতে পারেন সে ব্যবস্থাও তিনি নেবেন। যাতে তাদের লোকসানের মুখে পড়তে না হয়।

দেশে রেমিট্যান্স পাঠানোদের জন্য সরকার ২ শতাংশ প্রণোদনা দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যে টাকা আপনারা পাঠান তার থেকেও বেশি টাকা কিন্তু সরাসরি আপনার পরিবার পেয়ে থাকে।

মালদ্বীপের সঙ্গে কানেকটিভির উন্নয়নে সরকারের উদ্যোগ তুলে ধরে তিনি আরও বলেন, ‘৯৬ সালে সরকারে আসার পরই বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেয়া হয়। বেসরকারি খাতে বিমান পরিচালনারও সুযোগ সৃষ্টি করে। যে কারণে আজকে একটি বেসরকারি খাতের বিমান মালদ্বীপে আসা শুরু করেছে। সরকারি বিমানে আমরা মালদ্বীপে যাতায়াতের একটা ব্যবস্থা করবো, সে লক্ষ্য আমাদের রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, প্রবাসীদের কল্যাণ করার বিষয়টিকে আমরা সবসময়ই একটা দায়িত্ব মনে করি। তবে, আপনারা একটা কাজ করবেন, যারা বিদেশে আসতে চান তারা যেন দালাল ধরে না আসেন। তারা যেন বৈধভাবে আসার চেষ্টা করেন। কেননা অনেকে বাড়ি ঘর বিক্রি করে অনেক কষ্টে প্রবাসে পাড়ি জমালেও কাঙ্ক্ষিত বেতন ভাতা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপনে বাধ্য হয়।

প্রবাসে অবৈধ পথে পাড়ি জমাতে গিয়ে অনেকের মৃত্যু হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এইভাবে সোনার হরিণের পেছনে ছোটার কোন দরকার নেই। তাছাড়া সরকার দেশের উন্নয়নের পাশাপাশি মানুষের কর্মসংস্থানেরও ব্যবস্থা করে দিচ্ছে।’

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৫ ডিসেম্বর

Back to top button