দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে চাকরি নেই ৬ হাজার ৪০০ সাংবাদিকের

কাবুল, ২৪ ডিসেম্বর – আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর মাত্র তিন মাসের ব্যবধানে দেশটিতে চাকরি হারিয়েছেন ৬ হাজার ৪০০’র বেশি সাংবাদিক। বন্ধ হয়ে গেছে অন্তত ২৩১টি মিডিয়া আউটলেট। সম্প্রতি আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (এরএসএফ) এবং আফগান স্বাধীন সাংবাদিক সমিতির (এআইজেএ) যৌথ সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

জরিপে দেখা গেছে, তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের গণমাধ্যম খাতে নাটকীয় পরিবর্তন এসেছে। কয়েক মাসের ব্যবধানে সেখানে প্রতি ১০ মিডিয়া আউটলেটের মধ্যে চারটিই বন্ধ হয়ে গেছে। কাজ করতে পারছেন না দেশটির ৬০ শতাংশ সাংবাদিক ও মিডিয়াকর্মী।

সবচেয়ে বড় ঝড়টা গেছে নারী সাংবাদিকদের ওপর। তালেবান পুনরুত্থানের পর দেশটিতে কাজ হারিয়েছেন ৮০ ভাগ নারী সাংবাদিক।

এক বিবৃতিতে আরএসএফ বলেছে, গ্রীষ্মের শুরুতেও আফগানিস্তানে ৫৪৩টি মিডিয়া আউটলেট ছিল। কিন্তু নভেম্বরের শেষে ৩১২টি চালু দেখা গেছে। এর মানে, মাত্র তিন মাসের ব্যবধানে ৪৩ শতাংশ আফগান মিডিয়া অদৃশ্য হয়ে গেছে।

চার মাস আগেও আফগানিস্তানের বেশির ভাগ প্রদেশে অন্তত ১০টি করে বেসরকারি মিডিয়া আউটলেট ছিল। কিন্তু এখন অনেক প্রদেশে কোনো স্থানীয় মিডিয়া নেই বললেই চলে।

আরএসএফের তথ্যমতে, আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পারওয়ান প্রদেশে আগে ১০টি মিডিয়া আউটলেট ছিল, এখন কাজ করছে মাত্র তিনটি। পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত এবং আশপাশের প্রদেশে থাকা ৫১টি মিডিয়া আউটলেটের মধ্যে এখন রয়েছে মাত্র ১৮টি। অর্থাৎ, সেখানকার ৬৫ শতাংশ আউটলেট হারিয়ে গেছে।

আফগানিস্তানে সবচেয়ে বেশি মিডিয়া ছিল রাজধানী কাবুলে। মিডিয়া গায়েব হওয়ার ঝড় থেকে বাদ পড়েনি সেটিও। সেখানে প্রতি দুটি মিডিয়া আউটলেটের মধ্যে একটির বেশি (৫১ শতাংশ) হারিয়ে গেছে। গত ১৫ আগস্টের আগে শহরটিতে ১৪৮টি মিডিয়া আউটলেট ছিল, এখন রয়েছে মাত্র ৭২টি।

তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর প্রথম সংবাদ সম্মেলনেই নারী অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এবং সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে এরপর বহু সমাজকর্মী, সাবেক সরকারি কর্মচারী এবং সাংবাদিক হয়রানি-আতঙ্কের কথা জানিয়েছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৪ ডিসেম্বর ২০২১

Back to top button