ব্যক্তিত্ব

‘শুধু অন্যের পোস্ট দেখলে মন খারাপ হতে পারে’

যারা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের সাথে কথাবার্তা না বলে শুধু অন্যের পোস্ট দেখে যাচ্ছেন, তাদের আবেগের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে এক গবেষণায় উঠে এসেছে। ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছে, এর ফলে জীবনের সন্তুষ্টিও কমে যেতে পারে।

গবেষণায় অংশ নিয়েছিলেন এক হাজারেরও বেশি মানুষ, যাদের বেশিরভাগই নারী। গবেষণায় বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় দীর্ঘ সময় ধরে অন্য মানুষের পোস্ট, তাদের বিভিন্ন জায়গায় বেড়ানোর ছবি, নিখুঁত পারিবারিক জীবন, সাফল্যের কাহিনী দেখার পর মনে অবাস্তব তুলনা করার মনোভাব তৈরি হতে পারে।

ফলে ঈর্ষা বাড়তে পারে এবং ‘মুড অব’ হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে। সাইবার সাইকোলজি, বিহেভিয়ার অ্যান্ড সোশ্যাল নেটওয়ার্কিং সাময়িকীতে এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলছেন, যারা সোশ্যাল মিডিয়ায় ‘অ্যক্টিভ’ থাকেন এবং নিয়মিতভাবে অন্য ব্যবহারকারীদের সাথে ভাবের আদান-প্রদান করেন তাদের মনের ওপর এই অভিজ্ঞতার শুভ প্রভাব পড়ার কথা। কিন্তু যারা তেমন ইন্টার‌্যাক্টিভ নন, তাদের মনের ওপর প্রভাব নেতিবাচক হতে পারে।

তবে এ থেকে উত্তরণের সহজ উপায় হচ্ছে, সামাজিক যোগাযোগের মাধ্যমে আরো বেশি সক্রিয় হওয়া। নিয়মিতভাবে কথাবার্তা বলা। অন্য আরেকটি পথ হচ্ছে, প্রতি সপ্তাহে অন্তত কিছুটা সময় ফেসবুক, টুইটার ইত্যাদি থেকে দূরে থাকা।

এম ইউ

Back to top button