ক্রিকেট

অবশেষে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন

মুম্বাই, ২৪ ডিসেম্বর – ২৩ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন ভারতের অফ স্পিনার হরভজন সিং। শুক্রবার নিজের ফেরিফাইড টুইটারে অবসরের সিদ্ধান্ত জানান তিনি।

হরভজন টুইটারে টুইট করে লিখেন, সব ভালোভাবেই শেষ আছে। আজ আমি এমন একটা খেলাকে বিদায় জানাচ্ছি, যা আমার জীবনে সব কিছু দিয়েছে। ২৩ বছরের এই লম্বা যাত্রা যারা সুন্দর এবং স্মরণীয় করে রেখেছেন, তাদের সকলকে অনেক ধন্যবাদ।

এদিকে নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করে বলেছেন, ভারতের জার্সি পরে যখনই খেলতে নেমেছি, তার থেকে বড় অনুপ্রেরণা আর ছিলো না। কিন্তু, একটা সময় আসে যখন জীবনে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। জীবনে এগোতে হয়। গত কয়েক বছর ধরেই আমি একটা ঘোষণা করতে চাইছিলাম। ভাবছিলাম কবে, আপনাদের সাথে এই মুহূর্তটা ভাগ করে নিবো। আজ আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। হয়তো অনেকদিন আগেই অবসর নিয়েছিলাম। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা দিইনি।

তিনি আরও বলেন,অনেকদিন ধরেই ক্রিকেটের সাথে খুব বেশি জড়িত ছিলাম না আমি। কোলকাতা নাইট রাইডার্সের সাথে আমার দায়বদ্ধতার কারণেই আগে ঘোষণা করতে পারিনি। কিন্তু মৌসুমের মাঝপথেই অবসরের সিদ্ধান্ত নিলাম। বাকিদের মতো আমিও ভারতের জার্সিতেই অবসর নিতে চেয়েছিলাম। কিন্তু সবার ভাগ্য সমান হয় না। কিন্তু যে দলের হয়েই আজ পর্যন্ত খেলেছি, সেই দলের জন্যই ১০০ শতাংশ দিয়েছি।

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিলেন হরভজন। একই বছরের এপ্রিলে ওয়ানডে ও ২০০৬ সালের ডিসেম্বরে টি-টোয়েন্টি অভিষেক হয় তার।

সর্বশেষ ভারতের জাতীয় দলের হয়ে ২০১৫ সালে টেস্ট ও ওয়ানডে এবং ২০১৬ সালে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি। ২৩ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ১০৩ টেস্টে হরভজন সিং উইকেট নিয়েছে ৪১৭টি, আর ২৩৬ ওয়ানডে ম্যাচে তার উইকেট ২৬৯টি এবং ২৮টি টি-টোয়েন্টিতে ২৫ উইকেট নিয়েছেন এই স্পিনার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৪ ডিসেম্বর ২০২১

Back to top button