ইউরোপ

করোনা আক্রান্ত হলেন মন্টিনিগ্রোর প্রেসিডেন্ট

পোদগোরিচা, ২৪ ডিসেম্বর – করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মন্টিনিগ্রোর প্রেসিডেন্ট মিলো জুকানোভিচ। করোনা আক্রান্ত এক ব্যক্তির সংস্পর্শে আসার পর তিনিও আক্রান্ত হন বলে জানা গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দেশটির প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট মিলো জুকানোভিচ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনা আক্রান্ত হওয়ার পর তার শরীরে মৃদু উপসর্গ থাকলেও তিনি ভালো বোধ করছেন। তিনি সেলফ আইসোলেশনে থেকে তার দায়িত্ব পালন করবেন বলেও জানানো হয়েছে এতে।

তবে তিনি করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

মন্টিনিগ্রোতে মোট জনসংখ্যা ছয় লাখ ২০ হাজার। তাদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৬১ হাজার ৯৪৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন দুই হাজার ৩৮৫ জন।

সম্প্রতি কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলিও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (২০ ডিসেম্বর) করোনা পরীক্ষা করা হলে তার পজিটিভ রিপোর্ট আসে। করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি তিনি নিজেই টুইট বার্তায় জানান। তিনি বলেন, টেস্টে তার করোনা পজিটিভ ধরা পড়ে। স্বাস্থ্যবিষয়ক গাইডলাইন অনুযায়ী, তিনি আইসোলেশনে থাকবেন এবং ভার্চুয়ালি কাজ করবেন।

করোনার নতুন ধরন ওমিক্রন সর্বপ্রথম ধরা পরে দক্ষিণ আফ্রিকায়। গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) বিষয়টি নিশ্চিত করে বিশ্ববাসীকে। একই সঙ্গে সতর্ক হওয়ার আহ্বান জানায়। এরপর এটি শনাক্ত হওয়ার খবর পাওয়া যায় আরও কয়েকটি দেশে। এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। ওমিক্রনে সবচেয়ে বেশি খারাপ পরিস্থিতি ইউরোপের বিভিন্ন দেশে। ওমিক্রন ঠেকাতে শুরু হয়েছে তোড়জোড়। আগের ধরনগুলোর তুলনায় ওমিক্রন অনেক বেশি সংক্রামক হলেও এটি কতটা গুরুতর অসুস্থতা তৈরি করে, তা এখনো নিশ্চিত হতে পারেননি চিকিৎসা বিজ্ঞানীরা।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৪ ডিসেম্বর

Back to top button