শিক্ষা

যে তারিখে এসএসসির ফল প্রকাশ

ঢাকা, ২৪ ডিসেম্বর – একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ৫ জানুয়ারি। এর আগেই এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরে এ পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারিত হবে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়ের এক সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষা বোর্ডগুলো ২৯ বা ৩১ ডিসেম্বরে ফল প্রকাশের সব প্রস্তুতি নিয়ে রেখেছে বলেও জানান শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

জানা যায়, আগামী ৫ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে। ২২ জানুয়ারি পর্যন্ত চলবে আবেদন। ভর্তি কার্যক্রম শেষে ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

একাদশ শ্রেণির আবেদনের ফল তিন ধাপে দেয়া হবে। প্রথম ফল প্রকাশ করা হবে ১৯ ফেব্রুয়ারি। সর্বশেষ ফল দেয়া হবে ২৪ ফেব্রুয়ারি। ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে ২৮ ফেব্রুয়ারি।

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর থেকে সারাদেশে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় সাড়ে ১১টায়। এ বছর মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গত বছর এ সংখ্যা ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। সে হিসাবে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৪ ডিসেম্বর

Back to top button