অন্যান্য

এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকির নতুন চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া

ঢাকা, ২৩ ডিসেম্বর – এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির নতুন চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া। বুধবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারা টাইব্রেকার শুটআউটে ৪-২ গোলে জাপানকে হারিয়ে শিরোপা জিতে নেয়। নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র ছিল। শুট-আউটে কোরিয়ার হয়ে গোল করেছেন লি জুং জুন, জি ও চিওন, ওয়াং তায়েল ও লি হায়ে সিউং।

জাপানের হয়ে গোল করেন ওকা রায়োমা ও সারেন তানাকা। রাইকি ফুজিশিমা ও কোসেই কাওয়াবেরকে রুখে দিয়ে ম্যাচের নায়ক হয়েছেন কোরিয়া গোলকিপার কিম জা ইয়োন। প্রতিযোগিতায় কোরিয়ার ৩৭ বছর বয়সি ডিফেন্ডার জ্যাং জং ইয়োন সর্বোচ্চ ১০ গোল করেন। ২০১১ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতেও সর্বোচ্চ গোলদাতা ছিলেন বর্ষীয়ান এ ডিফেন্ডার।

সেমিফাইনালের মতো আজ ফাইনালের ম্যাচেও জাপানের শুরুটা ছিল গতিময়। বলের দখল নিজেদের অনুকূল রেখে খেলছিল এশিয়ান গেমসের চ্যাম্পিয়নরা। দ্রুত গতির পাল্টা আক্রমণে ৮ মিনিটে বাঁ দিক থেকে জ্যাং জি হুনের হিট স্টিকে দিক পরিবর্তন করে জালে জড়ান কোরিয়ার জিয়ং জুন উ (১-০)।

২৪ মিনিটে কেন নাগায়োশির পেনাল্টি কর্নার (পিসি) গোলে সমতা আনে জাপান (১-১)। ৪৪ মিনিটে দ্রুত গতির পাল্টা আক্রমণে ওচাই হিরোমাশার রিভার্স হিটে জাপানকে এগিয়ে নেন (২-১)। কিছুক্ষণ পরেই ইয়োশিকি কিরিশিতার পেনাল্টি কর্নার গোলে স্কোরলাইন ৩-১ করে জাপান। ম্যাচের চমক যেন লুকিয়ে ছিল শেষ কোয়ার্টারে। জ্যাং জং ইয়োনের পিসি থেকে পাওয়া গোলে স্কোরলাইন ৩-২ করে কোরিয়া।

এ নিয়ে টুর্নামেন্টের সবগুলো ম্যাচেই গোল করেছেন দলটির অন্যতম সেরা এ তারকা। পাকিস্তানের বিপক্ষে সেমিফাইনালে হ্যাটট্রিকসহ ৪ গোল করেন তিনি। শেষমূহুর্তে জ্যাং জং ইয়োনের পেনাল্টি কর্নার গোলে ম্যাচে ফিরে আসে কোরিয়া (৩-৩)। ফলে খেলা গড়ায় পেনাল্টি শুট আউটে। সেখানেই ম্যাচ জিতে শিরোপা নিজেদের করে নেয় দক্ষিণ কোরিয়া।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৩ ডিসেম্বর

Back to top button