চট্টগ্রাম

কাগজ ঘোষণায় এলো ১২০ কোটি টাকার সিগারেট স্ট্যাম্প

চট্টগ্রাম, ২৩ ডিসেম্বর – আটদিনের ব্যবধানে ফের সিগারেটের জাল স্ট্যাম্প জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। কাগজ আমদানির ঘোষণা দিয়ে অবৈধভাবে আনা ১২০ কোটি টাকার নকল সিগারেট স্ট্যাম্প আমদানি করেছে চট্টগ্রামভিত্তিক প্রতিষ্ঠান ‘আরাফাত এন্টারপ্রাইজ’।

বুধবার এ তথ্য জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া।

সূত্র জানায়, জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক কার্যালয়ের (ইউএনওডিসি) সহায়তায় মূলত অবৈধ পণ্য ও মাদকদ্রব্য শনাক্ত করতে চট্টগ্রাম বন্দরে পিসিইউ স্থাপন করা হয়।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা যায়, নগরের জুবিলী রোডের আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজ চীন থেকে এ-ফোর সাইজের ৮০ জিএসএম কাগজের ঘোষণায় দেয়। তবে মিথ্যে ঘোষণা দিয়ে এ-ফোর কাগজের ভেতর ১২০ কার্টন সিগারেটের জাল স্ট্যাম্প আমদানি করে। যার মধ্যে নিম্নমানের ১ কোটি ৪১ লাখ ৭৫ হাজার পিস এবং মধ্যমমানের ২০ লাখ ১৫ হাজার পিস হালকা সবুজ ও খয়েরি রংয়ের জাল স্ট্যাম্প পাওয়া যায়। এতে হালকা সবুজ রংয়ের স্ট্যাস্পের সর্বোচ্চ খুচরা মূল্য ৬৩ থেকে ১০১ টাকা। অপরদিকে হালকা খয়েরি রংয়ের স্ট্যাম্পের সর্বোচ্চ খুচরা মূল্য ৩৯ থেকে ৬২ টাকা। এ জাল স্ট্যাম্পগুলো ১ কোটি ৬২ লাখ সিগারেটের প্যাকেটে ব্যবহার করা যেতো।

এআইআর শাখার ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া জানান, আরাফাত এন্টারপ্রাইজের কন্টেইনারটির ভেতরে সিগারেট ট্যাক্স স্ট্যাম্প লুকানো ছিল। স্ট্যাম্পগুলোর চালান প্রবেশ করলে সরকার প্রায় ১২০ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হতো।

তিনি জানান, রপ্তানিকারক ও আমদানিকারক নথি ও ট্রেডিং তথ্য বিশ্লেষণ করে চট্টগ্রাম কাস্টম হাউসের পোর্ট কন্ট্রোল ইউনিট (পিসিইউ) এ ২টি চালানের জালিয়াতি চিহ্নিত করেছে।

এর আগে গত মঙ্গলবার চীন থেকে আর্ট পেপারের ভেতর লুকিয়ে আনা ৩ কোটি ১৯ লাখ ৮০ হাজার পিস সিগারেটের জাল স্ট্যাম্প জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস। ৯০ থেকে ১৪৩ কোটি টাকা শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেছিল বাপ্পু এন্টারপ্রাইজ নামে চট্টগ্রামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৩ ডিসেম্বর

Back to top button