জাতীয়

আগামী বছর প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট পাওয়া যাবে: জব্বার

ঢাকা, ২৩ ডিসেম্বর – ২০২২ সালে দেশের প্রতিটি ইউনিয়নে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট পাওয়া যাবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) টেলিকমিউনিকেশন্স ও ফটোনিক্সবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘১৬০টি দুর্গম ইউনিয়ন ছাড়া ইতোমধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার পৌঁছে দেওয়া হচ্ছে। বিজ্ঞান প্রযুক্তি ব্যবহার না করে আমরা সামনে এগোতে পারব না। বিজ্ঞান প্রযুক্তি কত সহায়ক করোনা তার প্রমাণ। করোনা মহামারি সংক্রমণের এক বছরের মধ্যে টিকা আবিষ্কার তার বড় দৃষ্টান্ত।’

বুয়েট’র ইইই বিভাগের সহযোগিতায় আইইই কমিউনিকেশন্স বাংলাদেশ চ্যাপ্টার তিন দিনব্যাপী এই সম্মেলন আয়োজন করে। অনুষ্ঠানে আইইই আইসিটিপি জেনারেল চেয়ার, ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রামজি প্রাসাদ, বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, বুয়েট’র ইইই বিভাগের প্রধান অধ্যাপক কামরুল হাসান, আইইই বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান অধ্যাপক এম মশিউল হক ও বুয়েট’র আইআইসিটি সেন্টারের প্রধান অধ‌্যাপক এমডি সাইফুল ইসলাম বক্তব্য দেন।

অনুষ্ঠানে কৃষি ও মৎস্য চাষে আইওটি ডিভাইস কাজে লাগানোর মাধ্যমে দেশে কৃষি অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করতে বুয়েটসহ ডিজিটাল প্রযুক্তি সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের ভূমিকা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ২৩ ডিসেম্বর

Back to top button