ব্যবসা

৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

ঢাকা, ২২ ডিসেম্বর – বাংলাদেশের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন এবং টেকসই রূপান্তরে বিশ্বব্যাংক ৫০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ (প্রতি ডলার ৮৬ টাকা) ৪ হাজার ৩০০ কোটি টাকা। ওয়াশিংটনে বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদ এ ঋণ অনুমোদন করেছে বলে বুধবার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বিদ্যুৎ বিতরণ আধুনিকায়ন কর্মসূচির আওতায় বিশ্বব্যাংকের এ ঋণ ঢাকা ও ময়মনসিংহ বিভাগের প্রায় ৪ কোটি মানুষকে উন্নততর বিদ্যুৎ সেবা দিতে সহায়তা করবে। এ কর্মসূচি ৩১ হাজার কিলোমিটারের বেশি বিতরণ লাইন ও ১৫৭ টি সাব-স্টেশন ও এ সম্পর্কিত অবকাঠামো নির্মাণ ও আধুনিকায়ন করবে। এছাড়া ২৫টি পল্লী বিদ্যুৎ নেটওয়ার্কে জলবায়ু সহিষ্ণুতা বাড়াতে পদক্ষেপ নেবে। সার্বিকভাবে বিদ্যুৎ ব্যবস্থাকে আধুনিক করতে নতুন ও অগ্রসরমান প্রযুক্তিতে বিনিয়োগ করা হবে।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চেন বলেন, গত এক দশকে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন চারগুণে উন্নীত করেছে এবং এদেশের ৯৯ শতাংশের বেশি মানুষ এখন বিদ্যুৎ সুবিধার আওতায়। কিন্তু বিদ্যুৎ উপাদনের এ উল্লেখযোগ্য অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে বিতরণ ব্যবস্থার উন্নতি হয়নি। এ কর্মসূচি বিতরণ ব্যবস্থাকে আধুনিক করতে এবং জলবায়ু সহিষ্ণুতা নিশ্চিত করতে সহায়তা করবে।

সূত্র: সমকাল
এম ইউ/২২ ডিসেম্বর ২০২১

Back to top button