জাতীয়

আবারও চালু হচ্ছে সিলেট-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট

ঢাকা, ২২ ডিসেম্বর – প্রায় দুই বছর পর ইংল্যান্ড প্রবাসী সিলেটিদের স্বপ্নের ডানা আবারও উড়তে যাচ্ছে আকাশে। করোনাভাইরাস মহামারির জন্য পৌনে দুই বছর বন্ধ থাকার পর সিলেট হয়ে ঢাকা ও ম্যানচেস্টারের মধ্যে আবার চালু হচ্ছে বিমান বাংলাদেশের ফ্লাইট। কোভিড পরিস্থিতিতে গত বছরের মার্চে বিমানের ম্যানচেস্টার ফ্লাইটটি বন্ধ হয়ে যায়।

তবে বেশ কিছু নির্দেশনা মেনে আগামী শনিবার (২৫ ডিসেম্বর) থেকে এই রুটে বিমানের ফ্লাইট যাত্রী পরিবহন করবে। বিষয়টি মঙ্গলবার (২১ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের ফ্লাইট বিজি ২০৭ স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় উড্ডয়ন করে দুপুর ১টা ১০ মিনিটে সিলেট পৌঁছাবে। এরপর সিলেট হয়ে ম্যানচেস্টারের উদ্দেশ্যে যাত্রা করবে দুপুর সোয়া ২টায় এবং ম্যানচেস্টার পৌঁছাবে স্থানীয় সময় রাত ৮টায়।

পরের দিন (২৬ ডিসেম্বর) ফিরতি ফ্লাইট বিজি ২০৮ ম্যানচেস্টার থেকে স্থানীয় সময় রাত ৮টায় ছেড়ে সিলেট পৌঁছাবে ২৭ ডিসেম্বর দুপুর ১২টায় এবং সিলেট থেকে দুপুর ১টায় যাত্রা করে ঢাকায় পৌঁছাবে দুপুর পোনে ২টায়। বিমানের অত্যাধুনিক ড্রিমলাইনারের মাধ্যমে ম্যানচেস্টার ফ্লাইটটি পরিচালিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগামী ৩০ ডিসেম্বর থেকে ২৫ মার্চ পর্যন্ত এই রুটে সপ্তাহে দুটি করে ফ্লাইট পরিচালনা করা হবে। সপ্তাহে প্রতি বৃহস্পতিবার ও রবিবার দুটি করে ফ্লাইট চলবে। বিমানের সেলস সেন্টার বা অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে টিকেট ক্রয় করা যাবে।

যাত্রী হওয়ার ক্ষেত্রে কোভিড সংক্রান্ত নির্দেশনা :
কোভিড-১৯ টিকার পূর্ণ ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে ইংল্যান্ডে প্রবেশ করা যাবে। এ ক্ষেত্রে ফ্লাইট ছাড়ার আগে (৪৮ ঘণ্টার মধ্যে) অনলাইনে প্যাসেঞ্জার লোকেশন ফর্ম (পিএলএফ) পূরণ করে জমা দিতে হবে।পিএলএফ ফরম পাওয়া যাবে এই টিকানায়: https://www.gov.uk/provide-journey-contact-detailsbefore-travel-uk।

১২ বছর ও এর বেশি বয়সী যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। ইংল্যান্ডে পৌঁছানোর পর দ্বিতীয় দিনের মধ্যে আবার কোভিড পরীক্ষা করাতে হবে। এজন্য দেশটিতে প্রবেশের আগেই অনলাইনে বুকিং ও মূল্য পরিশোধ করতে হবে। অনলাইন বুকিং করা যাবে এই ঠিকানায় https://www.gov.uk/find-travel-testprovider।

পরীক্ষার ফলাফল পাওয়ার আগ পর্যন্ত সেলফ আইসোলেশনে থাকতে হবে। ভ্রমণের সময় ভ্যাকসিন গ্রহণের সনদ ও করোনা পরীক্ষার সনদ সঙ্গে রাখতে হবে। দেশটিতে ফাইজার, অক্সফোর্ড অস্ট্রাজেনেকা, মডার্না, জনসন অ্যান্ড জনসন, কোভ্যাক্সিন, সিনোফার্ম এবং সিনোভ্যাকের কোভিড-১৯ টিকার অনুমোদন রয়েছে।

যারা টিকা নেননি তারা কী করবেন?
বিমানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যারা কোভিড টিকা নেননি তারাও যেতে পারবেন যুক্তরাজ্যে। এক্ষেত্রে তাদের ফ্লাইট ছাড়ার আগে ৪৮ ঘণ্টার মধ্যে অনলাইনে পিএলএফ পূরণ করে সাবমিট করতে হবে।

ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে। যুক্তরাজ্যে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা তার আগে এবং অষ্টম দিন বা তার পরে করোনা পরীক্ষা করাতে হবে। এজন্য যুক্তরাজ্যে ঢোকার আগেই অনলাইনে বুকিং ও মূল্য পরিশোধ করতে হবে।

কোভিড পরীক্ষার নেগেটিভ ফলাফল পাওয়া পর্যন্ত ইংল্যান্ডে নিজ বাসায় অথবা যেখানে অবস্থান করবে সেখানে ১০ দিন সেলফ আইসোলেশনে থাকতে হবে।

ইংল্যান্ড থেকে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে ১২ বছর ও এর বেশি বয়সী যাত্রীদেরকে ফ্লাইট ছাড়ার আগে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে আরটিপিসিআরভিত্তিক কোভিড পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ থাকতে হবে।

সূত্র : সিলেটভিউ২৪
এন এইচ, ২২ ডিসেম্বর

Back to top button