পশ্চিমবঙ্গ

৭২ শতাংশ ভোট পেয়ে কলকাতা দখল করল তৃণমূল

কলকাতা, ২২ ডিসেম্বর – পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় পৌরসভার নির্বাচনে এবার চমক দেখালো তৃণমূল।

আগেই ধারনা ছিল রাজ্যের ক্ষমতাসীন দলই জয়ী হবে, কিন্তু ব্যবধানটা যে এতো বড় হবে তা কেউ ভাবতেই পারেনি। খবর আনন্দবাজার পত্রিকার।

কোনও রাজনৈতিক দল মাত্র আট মাস সময়ের মধ্যে ১৫ শতাংশ ভোট বাড়িয়েছে এমন নজিরও খুব বেশি পাওয়া যাবে না। কিন্তু সেটাই করে দেখিয়েছে তৃণমূল।

গত বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের সময়েও শাসক দলের প্রাপ্ত ভোট ছিল ৫৭.৫৫ শতাংশ। মঙ্গলবার নির্বাচন কমিশন সূত্রে যে প্রাথমিক হিসাব পাওয়া গেছে, তাতে তৃণমূলের প্রাপ্ত ভোট কমপক্ষে ৭২ শতাংশ।

পৌরসভার নির্বাচনে তৃণমূলের সাফল্যের খতিয়ান আরও মজবুত। গত নির্বাচনে মহানগরে তৃণমূল পেয়েছিল ৫০.৬ শতাংশ ভোট। সেই হিসাবে এবার বেড়েছে ২০ শতাংশের বেশি!

২০০৯ সাল থেকে বড় আকারে নির্বাচনী সাফল্য দেখতে শুরু করে বাংলার বর্তমান শাসকদল। ২০১১ সালে রাজ্যে ক্ষমতা দখলের পরে ২০১৬ এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনে শক্তি বাড়িয়েছে তৃণমূল। কিন্তু এতদিন একটি ‘মাইলস্টোন’ থেকে আর একটিতে উত্থানের ব্যবধান ছিল কম। এবার সত্যিই যেন ‘হাইজাম্প’।

কলকাতায় ১৪৪ ওয়ার্ডের মধ্যে ১৩৪টি তৃণমূলের। এমন জয় যে মিলতে পারে তার ইঙ্গিত অবশ্য আগেই দিয়েছিল স্থানীয় গণমাধ্যম।

বিরোধীরা সবাই মিলে দশটি ওয়ার্ডে আটকে থাকবে বলে আগাম হিসেব ছিল তৃণমূল। কিন্তু মোট ভোট প্রাপ্ত এক লাফে যে ৭২ শতাংশ টপকে যাবে তা হয়তো তৃণমূল নেতৃত্বের হিসাবে ছিল না।

সূত্র : যুগান্তর
এন এইচ, ২২ ডিসেম্বর

Back to top button