জাতীয়

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া রাষ্ট্রকাঠামোর জন্য ভালো নয়: মাহবুব তালুকদার

চট্টগ্রাম, ২১ ডিসেম্বর – নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, একটা গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা, এটা সম্ভব নয়, সমীচীনও নয়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার যে সংস্কৃতি গড়ে উঠেছে তা রাষ্ট্রকাঠামোর জন্য ভালো নয়। আগামীতে নির্বাচন কমিশনে যারা আসবেন তারা নিশ্চয়ই এগুলো ভেবে দেখবেন।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর সার্কিট হাউসে ইউপি নির্বাচন উপলক্ষে আয়োজিত নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, একটা ট্রেন্ড দেখা যাচ্ছে- পত্রিকামতে ৩৬০ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আর ১৬০০ প্রার্থী নির্বাচিত হয়েছেন অন্যান্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। আমাদেরকে নতুন করে চিন্তা করতে হবে নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করলে এই অবস্থা থেকে আমরা উদ্ধার পেতে পারি কি-না।

তিনি বলেন, আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাদের নির্বাচন কমিশনের মেয়াদ আর মাত্র ৫৫ দিন। তার আগে আমরা আমাদের দায়িত্বটা ভালোভাবে সম্পন্ন করতে চাই।

চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত এ সভায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে চট্টগ্রামের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মো. তানভীর, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর পটিয়া উপজেলার ১৭টি, লোহাগাড়া উপজেলার ৬টি ও কর্ণফুলী উপজেলার ৪টি ইউনিয়নে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২১ ডিসেম্বর ২০২১

Back to top button