পশ্চিমবঙ্গ

বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে তৃণমূল

কলকাতা, ২১ ডিসেম্বর – কলকাতায় সিটি ভোটের গণনা শুরু হবে। যদিও এনিয়ে তেমন কোনো উত্তেজনা নেই। কারণ বুথ ফেরত সমীক্ষা এবং কলকাতাবাসীর প্রবণতা জানান দিচ্ছে শাসকদল তৃণমূল তৃতীয়বারের জন্য কলকাতার দায়িত্ব রাখছে নিজেদের হাতে।

যদিও বুথ ফের সমীক্ষা এবং গণান মধ্যে তফাৎ থাকে। তা সত্ত্বেও সমীক্ষা অনুযায়ী পূর্বাভাস, কলকাতার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩১টিতে জয়ী হয়ে ক্ষমতায় ফিরছে শাসক দল তৃণমূল। বাকি ১৩টি পেতে পারে বিজেপি। এবারও বাম এবং কংগ্রেসের ঝুলি বিধানসভার মত শূন্য হতে চলেছে। যদিও শাসক দলের দাবি ১৪৪টির মধ্যে তারা ১৩৫টি আসন পাবে। তবে সব কিছুই জানা যাবে মঙ্গলবার (২১ ডিসেম্বর)। এদিন সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হবে।

তবে ফল বেরনোর আগেই কলকাতায় সোমবার (২০ ডিসেম্বর) ক্রিসমাস উৎসবের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বিকেলে পার্কস্ট্রিটের অ্যালেন পার্কে বড়দিনের শুভেচ্ছা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দেশ থেকে বিশ্বের সবাইকে শুভেচ্ছা। ভ্যাটিকান থেকে গোয়া, গোয়া থেকে কলকাতা। প্রত্যেককে বড়দিনের শুভেচ্ছা।

এরপরই মঞ্চে উপস্থিত এক প্রশাসনিক কর্তাকে বলেন, আগামীদিনে রাজ্যজুড়ে আরও বড় করে বড়দিনের উৎসব উদযাপন হবে। জেলায় জেলায় বড়দিন উৎসব পালন করুন। কৃষ্ণনগর, ব্যান্ডেল, ঝাড়গ্রামে কত চার্চ রয়েছে? রাজ্যের বড়দিন উপলক্ষে যত চার্চ আছে সাজানোর নির্দেশ দেন ওই কর্মকর্তাকে। এরপরই মমতা বলেন, যে যার ধর্ম পালন করুন। কিন্তু দেশকে মজবুত রাখতে হলে ঐক্যবদ্ধ থাকতে হবে। গোটা দেশে সম্প্রীতি, ঐক্য বজায় রাখতে হবে।

কলকাতা সিটি ভোটের ফলাফল যে তার ঝুলিতেই থাকছে, এদিন মমতার বাচন ভঙ্গিতে তা স্পষ্ট ছিল। রোববার (১৯ ডিসেম্বর) কলকাতার ১৪৪টি ওয়ার্ডে ভোট হয়। এতে দলীয় প্রতীকে লড়ছেন মোট ৯৫০ জন, আর ৩৭৮ জন নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোট নেওয়া হচ্ছে ৪ হাজার ৯৫৯টি বুথে। সম্পূর্ণ ভোট নেওয়া হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম দ্বারা। কলকাতার মোট ভোটার সংখ্যা ৪০ লাখ ৪৮ হাজার ৩৫৭ জন।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ২১ ডিসেম্বর

Back to top button