রসনা বিলাস

সিচুয়ান স্বাদে কুং পাও চিকেন রেসিপি

একটা সময় ছিলো যখন যে কোনো সেলিব্রেশনে চাইনিজ রেস্টুরেন্টেগিয়ে খাওয়া দাওয়া করাটাই ছিলো প্রচলন। এখন আর চাইনিজ খাওয়ার জন্য কেউ উৎসবের অপেক্ষা করেন না। নিজেরাই বাড়িতে রান্না করে খেয়ে নেন বিভিন্ন চাইনিজ পদ। চিকেন, ক্যাপসিকাম এবং বাদামের স্বাদে এমনই একটি সিচুয়ান-চাইনিজ পদ হলো কুং পাও চিকেন। চলুন জেনে নিই রেসিপিটি।

উপকরণ
– ৭০০ গ্রাম বোনলেস চিকেন, ছোট ছোট টুকরো করে কাটা
– আধা চা চামচ লবণ
– সিকি চা চামচ সাদা গোলমরিচের গুঁড়ো
– ১ চা চামচ ঘন সয়া সস
– আধা চা চামচ চিনি
– আধা চা চামচ সিসামে অয়েল
– আধা চা চামচ কর্ন ফ্লাওয়ার

সবজি ভাজার জন্য
– ১ টেবিল চামচ ঘন সয়া সস
– ১ টেবিল চামচ সাদা ভিনেগার
– ২ টেবিল চামচ চিকেন স্টক
– ১ টেবিল চামচ চিনি
– ১ চা চামচ সিসামে অয়েল
– ২ চা চামচ কর্ন ফ্লাওয়ার
– ৩ টেবিল চামচ তেল
– ১টি বড় লাল ক্যাপসিকাম, ডাইস করে কাটা
– ১টি বড় সবুজ ক্যাপসিকাম, ডাইস করে কাটা
– আধা কাপ ভাজা চিনাবাদাম
– ২ চা চামচ রসুন কুচি
– ২ চা চামচ আদা কুচি
– ১টি পিঁয়াজকলি কুচি
– ৮টি শুকনো মরিচ

প্রণালী
১) একটি পাত্রে একসাথে মিশিয়ে নিন চিকেন, লবণ, গোলমরিচ গুঁড়ো, সয়া সস, চিনি, সিসামে অয়েল এবং কর্ন ফ্লাওয়ার। ভালোভাবে মিশিয়ে ২০ মিনিট ম্যারিনেট হতে রাখুন।

২) ভেজিটেবল ভাজার জন্য সস তৈরি করুন। আলাদা একটি পাত্রে মিশিয়ে নিন সয়া সস, ভিনেগার, চিকেন স্টক, চিনি, সিসামে অয়েল এবং কর্ন স্টার্চ। বিটার দিয়ে হুইস্ক করে নিন যাতে মসৃণ একটি মিশ্রণ তৈরি হয়।

৩) একটি কড়াইতে ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করে নিন। তেল থেকে ধোঁয়া ওঠা শুরু করলে এতে চিকেন দিয়ে দিন। নাড়াচাড়া না করে ১ মিনিট ভাজা হতে দিন। এরপর টস করে এবং নেড়েচেড়ে রান্না হতে দিন। আধা সেদ্ধ হলে নামিয়ে রাখুন।

৪) কড়াই পরিষ্কার করে নিন। এতে বাকি ২ টেবিল চামচ তেল দিয়ে গরম করে নিন। গরম তেলে ক্যাপসিকাম দিয়ে ভাজুন। কিছু কিছু জায়গায় বাদামি হয়ে এলে এতে বাদাম দিয়ে দিন এবং টস করে মিশিয়ে নিন।

৫) কড়াইয়ের মাঝখানে খালি করে এতে আদা, রসুন, পিয়াজকলি কুচি এবং শুকনো মরিচ দিন। ৩০ সেকেন্ড ভেজে নিন। সুন্দর সুবাস উঠলে এতে আধাসেদ্ধ চিকেন দিয়ে দিন। নেড়েচেড়ে মিশিয়ে নিন। এরপর আগে থেকে তৈরি করে রাখা সস দিয়ে দিন এবং নেড়ে নিন যাতে সবজি ও চিকেনে ভালোভাবে সস মেখে যায়। চিকেন পুরোপুরি রান্না হয়ে গেলে নামিয়ে নিন।

এম ইউ

Back to top button