মধ্যপ্রাচ্য

ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্র ও তুরস্ক ভ্রমণে ইসরায়েলের নিষেধাজ্ঞা

জেরুজালেম, ২০ ডিসেম্বর – করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার ঠেকাতে যুক্তরাষ্ট্র ও তুরস্কে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল। সোমবার যুক্তরাষ্ট্রকে নিজেদের ‘নো-ফ্লাই’ লিস্টে অন্তর্ভুক্ত করে ইসরাইল।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে ওমিক্রন ধরনে আক্রান্ত ১৩৪ রোগী শনাক্ত হয়েছে এবং আরও ৩০৭ জন করোনাভাইরাসের নতুন এ ভ্যারিয়েন্টটিতে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে।

রোববার টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, গত মাসে প্রথম ওমিক্রন শনাক্ত হওয়ার পর দ্রুত ভ্রমণ সীমিত করার মাধ্যমে ইসরাইল কিছুটা সময় পেয়েছে, কিন্তু তা কমে আসছে। কয়েক সপ্তাহের মধ্যে ওমিক্রন রোগী বাড়তে পারে এমন পূর্বাভাস দিয়েছেন তিনি।

এরপরই বেনেটের দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার মন্ত্রিসভার সদস্যরা যুক্তরাষ্ট্র, ইতালি, বেলজিয়াম, জার্মানি, হাঙ্গেরি, মরক্কো, পর্তুগাল, কানাডা, সুইজারল্যান্ড ও তুরস্ককে তাদের ‘নো-ফ্লাই’ লিস্টে অন্তর্ভুক্ত করার পক্ষে ভোট দেয়।

সোমবার ঘোষিত এ আদেশ ইসরাইলের স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা থেকে কার্যকর হবে বলে রয়টার্স জানিয়েছে।

এই আদেশ অনুযায়ী, যুক্তরাষ্ট্রে যেতে চাইলে ইসরাইলিদের বিশেষ অনুমতি নিতে হবে। ফলে যে ৫০টিরও বেশি দেশে ভ্রমণের বিরুদ্ধে ইসরাইলি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যুক্তরাষ্ট্রও তার অন্তর্ভুক্ত হল।

সূত্র: যুগান্তর
এম ইউ/২০ ডিসেম্বর ২০২১

Back to top button