জাতীয়

ইসি গঠন নিয়ে জাতীয় পার্টির সঙ্গে সংলাপে রাষ্ট্রপতি

ঢাকা, ২০ ডিসেম্বর – নির্বাচন কমিশন (ইসি) গঠন ইস্যুতে সংলাপ শুরু করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রথম দিন অংশ নিচ্ছে জাতীয় পার্টি (জাপা)।

সোমবার বিকেল ৪টায় বঙ্গভবনে সংসদের প্রধান বিরোধী দল জাপার সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে রাষ্ট্রপতির ধারাবাহিক সংলাপ শুরু হলো। পর্যায়ক্রমে দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতি সংলাপ করবেন।

সূত্র জানায়, স্বাস্থ্যবিধি মেনে এই সংলাপ হবে। রাজনৈতিক দলের প্রতিনিধিদের কোভিড টেস্ট করে সংলাপে অংশ নিতে হবে।

এদিকে জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, দলের চেয়ার‌ম্যান গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নিচ্ছে।

জানা গেছে, বর্তমান নির্বাচন কমিশন গঠনে ২০১৬ সালে যে সংলাপ হয়েছিল, তাতে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের খুব বেশি কড়াকড়ি আরোপ না হলেও এবার সীমিত সংখ্যক প্রতিনিধি নিয়ে সংলাপে আসার অনুরোধ করা হয়েছে। করোনা সংক্রমণের কারণে স্বল্প সংখ্যক প্রতিনিধিদের সংলাপের সুযোগ দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এই সংলাপ জানুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত চলতে পারে। বঙ্গভবন সূত্রে জানা গেছে, এখনও সব দলের সঙ্গে সংলাপের দিনক্ষণ চূড়ান্ত হয়নি। তবে বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের (ইনু) সংলাপের দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। প্রসঙ্গত, দেশে বর্তমানে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২০ ডিসেম্বর ২০২১

Back to top button