পুষ্টি

কোন ডালে প্রোটিনের পরিমাণ বেশি

দুপুরের খাবারে মুসুরের ডালের প্রাধান্য বাঙালীর জীবনে নিত্যদিনের বিষয়। তাবে মুগ বা ছোলার ডালও মাঝে মধ্যে জাগা পায় টেবিলে। বিশেষ দিনে বা লুচি হলে যেমন ছোলার ডাল লাগবেই, তেমনি মাঝে মধ্যে স্বাদ বদলাতে মটর, বিউলি কিংবা অড়হর ডাল রান্না হয়। কিন্তু অনেকেরই জানা নেই কোন ডালে পুষ্টিগুন বা প্রোটিন বেশি থাকে।

আশ্চর্যের বিষয় হচ্ছে পুষ্টিবিদেরা বলছেন, যে ডালটি বাঙালিরা প্রতিদিনের খাদ্য তালিকায় রাখেন না, তাতেই নাকি রয়েছে সবচেয়ে বেশি পরিমাণ প্রোটিন।

জেনে নেওয়া যাক কোন ডালে কেমন উপকার –
পুষ্টিবিদরা জানিয়েছেন, অড়হর ডালের রয়েছে সবচেয়ে বেশি পরিমাণ প্রোটিন। তার সঙ্গে রয়েছে ভিটামিন বি। ফ্যাট এবং ক্যালোরি এতে খুবই কম রয়েছে। কিন্তু আয়রন, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম রয়েছে অনেকটা মাত্রায়। সব মিলে অনেকটা কর্মশক্তি জোগায় এই ডাল।

তবে পুষ্টিগুণে খুব বেশি পিছিয়ে নেই ছোলার ডাল। এতে অনেকটা প্রোটিন তো আছেই, সঙ্গে আছে আয়রন, ক্যালশিয়াম এবং পটাশিয়াম। ছোলার ডাল যেমন হৃদযন্ত্রের জন্য ভাল, তেমনই ভাল ডায়াবিটিসের রোগীদোর জন্য। রক্তচাপ যাদের বেড়ে যাওয়ার প্রবণতা, তারাও নিয়মিত ছোলার ডাল খেতে পারেন।

বেশি প্রচলিত মুসুরের ডালেও প্রোটিনের সঙ্গে রয়েছে ফাইবার, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, জিঙ্ক এবং ম্যাগনেশিয়াম। আধ কাপ মুসুর ডাল খেলেই অনেকটা পুষ্টি পায় শরীর।

এম ইউ

Back to top button