শরীর চর্চা

নিয়মিত এক্সারসাইজে কমবে নিউমোনিয়ার ঝুঁকি!

শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে ব্যয়ামের গুরুত্ব অপরিসীম। বিভিন্ন গবেষণায় বারবার সেই কথাই প্রমাণ হয়েছে। এবার সেই ঢাকঢোল পেটানোর তালিকায় আরও একটি বিষয় সংযোজন হল। নতুন গবেষণা বলছে, রোজ যদি আপনি শারীরিক পরিশ্রম করেন, তাহলে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বা এই রোগ খারাপ পর্যায়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাকে।

নিউমোনিয়া কী?

নিউমোনিয়া হল ফুসফুসের রোগ। এই রোগে ফুসফুসের কোষে সংক্রমণ হয়। এই সংক্রমণের পেছনে থাকতে পারে ব্যাকটেরিয়া বা ভাইরাস। করোনা ভাইরাসের কারণেও বহু মানুষ আক্রান্ত হয়েছেন এই রোগে। নিউমোনিয়াতে শ্বাসকষ্ট হয়। এই রোগের মৃদু উপসর্গ থাকলে তেমন কোনও সমস্যা নেই। তবে রোগ বাড়াবাড়ি পর্যায়ে গেলে হতে পারে মৃত্যুও। তাই এই রোগ নিয়ে বিশেষভাবে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। বিশেষত, শীতের সময়ে নানা ধরনের ইনফেকশন থেকে এই রোগের প্রকোপ অনেকটাই বাড়তে পারে। সে ক্ষেত্রে একটু বেশি বয়সের মানুষকে বেশি মাত্রায় সতর্ক থাকতে হবে।

এই রোগ নিয়ে গবেষণাটি প্রকাশিত হয়েছে জেরো সায়েন্স জার্নালে। গবেষণা করেছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়।

এতে গবেষকরা দেখেছেন, বয়স্ক মানুষের মধ্যে নিউমোনিয়ার ঝুঁকি অনেকটাই কমিয়ে দিয়েছে এক্সারসাইজ। এমনকী রোজ ব্যায়াম করার অভ্যাস থাকলে নিউমোনিয়াতে আক্রান্ত হওয়ার পরও রোগী দ্রুত ভালো হচ্ছেন। রোগ বেশি দূর গড়াচ্ছে না। মিলছে দ্রুত হাসপাতাল থেকে মুক্তি। প্রায় ১০ লক্ষ মানুষের তথ্য নিয়ে করা হয়েছে এই গবেষণা।

কেন কমে ঝুঁকি?

গবেষকদের কথায়, রোজ ব্যায়াম করলে শরীর নানান রোগ থেকে মুক্তি পায়। সেক্ষেত্রে হাই ব্লাডপ্রেশার, সুগার, কোলেস্টেরল, দুশ্চিন্তা সব দূরে থাকে। এমনকী রোগ প্রতিরোধ ক্ষমতাও থাকে ভালো। একইভাবে নিউমোনিয়ার ঝুঁকিও অনেকটাই কমে বলে জানায় তারা।

এম ইউ

Back to top button