শিক্ষা

পছন্দের স্কুল পেলো ২ লাখ ৭৬ হাজার শিক্ষার্থী

ঢাকা, ১৯ ডিসেম্বর – আগামী বছরের জন্য বেসরকারি স্কুলগুলোয় প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন পছন্দের তালিকায় স্থান পেয়েছেন। বাকিরা অপেক্ষমান আছে। পুরো কার্যক্রমে সময় লেগেছে এক ঘণ্টা ৪৬ মিনিট।

রোববার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমীতে (নায়েম) ১ম থেকে ৯ম শ্রেণির জন্য অনুষ্ঠিত ডিজিটাল লটারির ফল থেকে এ তথ্য জানা গেছে। এটি উদ্বেধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে যারা অপেক্ষমান আছে তাদের তালিকা এখনও প্রকাশ করা হয়নি। তবে সন্ধ্যার পর প্রকাশ হবার কথা রয়েছে। শিক্ষার্থীরা টেলিটক ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবে।

এর আগে গত ১৫ ডিসেম্বর সরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির লটারি হয়। এতে ৭৫ হাজার ৯৬৯ শিক্ষার্থী নির্বাচিত হয়।

এবার বেসরকারি স্কুলগুলোর ৯ লাখ ৪০ হাজার আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৬৮ হাজার। এর আগে ২০২২ সালের প্রথম থেকে নবম শ্রেণিতে স্কুলে ভর্তির জন্য ২৫ নভেম্বর অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়। চলে ১৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত।

মাউশি এর আগে এক অফিস আদেশে জানায়, সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন ও ভর্তি প্রক্রিয়া অবশ্যই ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ভর্তি পরিচালনা কমিটি, ঢাকা মহানগরের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি অভিভাবক, ব্যবস্থাপনা ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি থাকতে হবে।

করোনা মহামারির কারণে গত বছর প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে শুধু প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে পরীক্ষা নেয়া হতো। নবম শ্রেণিতে ভর্তি করা হতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের ভিত্তিতে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৯ ডিসেম্বর

Back to top button