সম্পর্ক

কেন বারবার প্রাক্তনের কাছে ফিরে যেতে মন চায়?

ভালোবাসার স্মৃতি একেক জনের একেক রকম। কেউ হয়তো দূর থেকে ভালোবেসে একজনকে সারাজীবন মনে রাখে। কেউ আবার ব্যর্থ প্রেমের স্মৃতি আজীবন বয়ে বেড়ান। তবে একথা সত্যি যে, প্রথম প্রেম মানুষ কখনোই ভুলতে পারে না। এ কারণে বিচ্ছেদের পরও ফেলে আসা স্মৃতিগুলো মনকে কুড়ে কুড়ে খায়। হাজার কাজে নিজেদের ব্যস্ত রেখেও প্রাক্তনকে মন থেকে মুছে ফেলা সম্ভব হয় না। শুধু আপনি নন, এমনটা সবার ক্ষেত্রেই হয়ে থাকে। শতকরা ৫০ শতাংশ মানুষেরই একই মনোভাব বলে জানিয়েছে এক সমীক্ষাও। সোশ্যাল সাইকোলজিক্যাল অ্যান্ড পার্সোনাল সায়েন্স জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় এসব তথ্য জানানো হয়েছে।

বিচ্ছেদের পরও কেন মনটা প্রাক্তনের কাছেই পড়ে থাকে? কেন বারবার তার কাছে ফিরে যেতে মন চায়? এসব বিষয় নিয়ে উটাহ ও টরন্টো বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ গবেষণা হয়েছে। একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, ২৩টি কারণে প্রেমিক-যুগলের মধ্যে বিচ্ছেদ ঘটে। আর মোটামুটি ২৭টি কারণে বিচ্ছেদ ভুলে নতুন করে সঙ্গীর সঙ্গে পথচলা শুরু করতে চান মানুষ।

তবে এ ক্ষেত্রে পাঁচটি কারণ বেশি চোখে পড়ে। কী সেগুলো- তা এক প্রতিবেদনে জানিয়ে দিয়েছে ভারতের সংবাদমাধ্যম সংবাদপ্রতিদিন…

আবেগ

শুধু আবেগের বশেই ৬৬ শতাংশ প্রেমিক বা প্রেমিকা নিজের পুরোনো প্রেমের কাছে ফিরে যেতে চান এবং ফিরেও যান। আসলে কোথাও গিয়ে পার্টনারের ওপর ভীষণভাবে নির্ভরশীল হয়ে পড়েন তারা। জীবনে পার্টনারের উপস্থিতি একপ্রকার তাদের অভ্যাসে পরিণত হয়। সেই অভ্যাস ছাড়তে মন সম্মতি দেয় না। তাই বেশিদিন দূরে সরে থাকাও তাদের পক্ষে সম্ভব হয় না।

ভবিষ্যৎ নিয়ে চিন্তিত

বিচ্ছেদের পর অনেকেই আবার নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়েন। বুঝতে পারেন না, ভবিষ্যতের কোন পরিকল্পনা তার ভালো হবে কিংবা বাকি জীবন কীভাবে একা কাটাবেন? সেই আশঙ্কা থেকেই পুরোনো ভালোবাসার কাছে ফেরেন অনেকে।

আশা

যেভাবে ভালোবাসা থাকে, সেখানে আশাও থাকে। সঙ্গী আবার আগের মতো ভালো হয়ে যাবেন। পুরোনো ভুলগুলো শুধরে নিয়ে একসঙ্গে ঘর বাঁধলেই জীবনের ষোলো কলা পূর্ণ হবে। সম্পর্কে ভাঙা-গড়া তো থাকেই, তাই বিচ্ছেদ সমাধানের কোনো সূত্র নয়। এমন ধারণা থেকেও সঙ্গীকে নতুন করে পাওয়ার আশাতেই অনেকে পুরোনো সম্পর্কে ফেরেন।

সিদ্ধান্ত ঠিক ছিল না

পুরোনো সম্পর্কে জোড়া লাগার আরও একটি মজার কারণ উঠে এসেছে গবেষণায়। বিচ্ছেদের সিদ্ধান্তটা আদৌ ঠিক ছিল কি না, এ ভাবনা অনেকের মাথাতেই আসে। ব্রেকআপের কষ্ট সহ্য করতে পারেন না। মানসিকভাবে হতাশ হয়ে পড়েন। আর তখনই মনে হয়, হয়তো সিদ্ধান্তটা ঠিক ছিল না। তাই ভুল শুধরে নেওয়ার জন্যই পুরোনো বিবাদ ভুলে সঙ্গীর হাত ধরেন অনেকে।

সুখস্মৃতি

গবেষণায় দেখা গেছে, ৩৮ শতাংশ কাপলের বিচ্ছেদের কারণ বিশ্বাসের অভাব। পার্টনারের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলার কারণেই তাদের সম্পর্কে ছেদ পড়ে। আবেগের বশে সেই বিশ্বাস আবার নতুন করে ফেরানোর চেষ্টা করেন অনেকে। তাই একসঙ্গে কাটানো সুখের স্মৃতিগুলো মনে করে অনেকে সম্পর্কে ফেরেন।

এম এস, ১৯ ডিসেম্বর

Back to top button