পশ্চিমবঙ্গ

কলকাতা শহরে অপেক্ষার ভোট শুরু

কলকাতা, ১৯ ডিসেম্বর – কলকাতা পৌরসভা নির্বাচনের ভোট শুরু হয়েচে। শহরের ১৪৪টি ওয়ার্ডে জনপ্রতিনিধি নির্বাচনে ভোট দিচ্ছেন কলকাতাবাসী। স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।

দেড় বছর আগে এই ভোটগ্রহণের কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়েছে যায়।

গেল বিধান সভার নির্বাচনের মতো এই ভোটেও মূল প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস ও বিজেপি। দৌড়ে রয়েছে বামেরাও৷ ভোট উপলক্ষে কলকাতাজুড়ে নেয়া হয়েছে করা নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তার দায়িত্বে কলকাতা পুলিশ। ২৩ হাজার ৫০০ পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে সেখানে। যার মধ্যে ১৮ হাজার কলকাতা পুলিশের কর্মী। বাকি সাড়ে ৫ হাজার রাজ্য পুলিশের কর্মী।

সকাল থেকে রাস্তায় রয়েছেন পুলিশের ১৮ জন ডিসি। শহরজুড়ে ২০০ পুলিশ পিকেট। মোতায়েন করা হয়েছে ৭৮টি কুইক রেসপন্স টিম। ৩৫টি স্পর্শকাতর এলাকায় থাকছে হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১ হাজার ৭৭৬টি ভোটকেন্দ্রের প্রতিটিতেই ভোটকর্মীদের জন্য মাস্ক ও স্যানিটাইজারেরও পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।

২১ ডিসেম্বর ভোটের গণনা। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, ২২ ডিসেম্বরের মধ্যে ভোট প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

১৪৪টি ওয়ার্ড নিয়ে তৈরি কলকাতা পৌর এলাকায় এ বার মোট ভোটার ৪০ লাখ ৪৮ হাজার ৩৫২ জন। সবচেয়ে বেশি ভোটার ৬৬ নম্বর ওয়ার্ডে, ৯৫ হাজার ৩৮ জন। সবচেয়ে কম ভোটার রয়েছেন ৮৭ নম্বর ওয়ার্ডে। এখানে ভোটার সংখ্যা ১০ হাজার ৩৩। কলকাতায় ওয়ার্ড পিছু গড় ভোটার ২৮ হাজার ১১৪ জন।

ভোট গ্রহণের জন্য মোট ৪ হাজার ৯৫৯টি বুথের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ১৩৯টি বুথকে ‘স্পর্শকাতর’ বলে চিহ্নিত করেছে রাজ্য নির্বাচন কমিশন।

সূত্র : আরটিভি
এম এস, ১৯ ডিসেম্বর

Back to top button