উত্তর আমেরিকা

‘ভুল প্রেসিডেন্ট’ হিসেবে হ্যারিসের হ্যাটট্রিক

ওয়াশিংটন, ১৯ ডিসেম্বর – যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়সী প্রেসিডেন্ট জো বাইডেনের ভুলের কারণে অন্তত কথায় কথায় কমলা হ্যারিস টানা তিনবার ‘প্রেসিডেন্ট’ হয়ে গেলেন। নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্টকে বাইডেন সর্বশেষ শুক্রবার সাউথ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটিতে সমাবর্তন ভাষণে ‘প্রেসিডেন্ট হ্যারিস’ বলে সম্বোধন করেছেন। এর আগে মার্চে তাকে বাইডেন ভুলবশত দুবার ‘প্রেসিডেন্ট’ বলে অভিহিত করেছিলেন।

তবে হ্যারিস কিন্তু ৮৫ মিনিটের জন্য সত্যিই ‘প্রেসিডেন্ট’ হিসেবে দায়িত্ব পালন করেছেন, ১৯ নভেম্বর। বাইডেনের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে সেদিন ওই সময় কোলোনোস্কপি করা হয়। এ সময় প্রেসিডেন্টের ক্ষমতা দেওয়া হয়েছিল ৫৭ বছর বয়সী হ্যারিসকে। দায়িত্ব পাওয়ার পর তিনি অবশ্য প্রেসিডেন্টের কার্যালয় ব্যবহার করেননি। তিনি নিজ কার্যালয় হোয়াইট হাউসের ওয়েস্ট উইং থেকেই এ দায়িত্ব পালন করেন। তবে তিনি ঠিক কী কী কাজ করেছিলেন ওই ৮৫ মিনিটে, তা জানা যায়নি।

২০২০ সালের নির্বাচনে নারী, অশে^তাঙ্গ ও এশীয়- তিন ক্ষেত্রেই প্রথম হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে রেকর্ড গড়েছেন কমলা হ্যারিস।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৯ ডিসেম্বর

Back to top button