বিজ্ঞান ও প্রযুক্তি

এবার টিকটকে ‘স্কুল শুটিং চ্যালেঞ্জ’!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম টিকটকে স্কুলে গোলাগুলি চালানোর হুমকি দেওয়া নিয়ে নতুন চ্যালেঞ্জের ভিডিও ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, এমন চ্যালেঞ্জের ব্যাপারে তারা তদন্ত শুরু করেছেন এবং অভিভাবকদের সতর্কবার্তা পাঠিয়েছেন।

বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ ও আইনপ্রয়োগকারী সংস্থা টিকটকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘স্কুল শুটিং চ্যালেঞ্জ’ নামে ওই ভিডি ‘র বিশ্বাসযোগ্যতা নিয়ে কাজ করছে। ওই চ্যালেঞ্জে দাবি করা হয়েছে, শুক্রবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুলে বন্দুক ও বোমা হামলা চালানো হবে।

যদিও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক দাবি করেছে, এ ধরনের হুমকি দিয়ে একটা ভিডিও’ও প্রকাশ করা হয়নি। বিষয়টি নিছক গুজব।

তবে টিকটক বিষয়টিকে গুজব বললেও এই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে অনেক স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের কাছে সতর্কবার্তা পাঠিয়েছে। কারণ মাত্র তিন সপ্তাহ আগেই মিশিগানে স্কুলে গোলাগুলিতে চার ছাত্র নিহত হয়েছিল।

টিকটক অবশ্য বিষয়টি তদন্ত করে দেখছে বলে দাবি করেছে। টিকটক জানায়, তারা কোনো সরাসরি হুমকির ব্যাপারে কোনো ভিডিও পায়নি তাদের প্ল্যাটফর্মে। তবে হামলা চালানো হতে পারে এমন বিষয় নিয়ে আলোচনার ভিডিও টিকটকে আছে বলে চীনা এই অ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে।

এ ব্যাপারে টিকটক জানায়, স্কুলে হামলার সরাসরি হুমকি সংক্রান্ত ভিডিও আমরা খুজেঁছি, কিন্তু এ সংক্রান্ত কিছু পাইনি। তবে হুমকি হতে পারে এমন গুজব নিয়ে আলোচনা এবং অন্যদের নিরাপদে থাকার জন্য সতর্কবার্তা দিয়ে অনেক ভিডিও আছে।

ব্যবহারকারীদের বিভিন্ন ঝুঁকিপূর্ণ, ক্ষতিকর ও অনৈতিক চ্যালেঞ্জ নিয়ে ভিডিও পোস্ট করার সুযোগ করে দেওয়ায় স্কুলগামী শিশুদের মধ্যে অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক সমালোচনার মুখে পড়েছে। এসব সমালোচনার মধ্যেই নতুন করে এই চ্যালেঞ্জের খবর সামনে এলো।

এন এইচ, ১৯ ডিসেম্বর

Back to top button