দক্ষিণ এশিয়া

পাকিস্তানের দুর্দশার জন্য ভুট্টো-শরিফ পরিবারকে দোষারূপ ইমরান খানের

ইসলামাবাদ, ১৮ ডিসেম্বর – পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির দুর্দশার জন্য সাবেক দুই প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ও নওয়াজ শরিফকে দায়ী করেছেন। ক্রিকেটার থেকে রাজনীতির মাঠ দখল করা এই পাক প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানের দুর্দশার জন্য ভুট্টো ও শরিফ পরিবার দায়ী।

নওয়াজ শরিফ পাকিস্তানে তিন মেয়াদে প্রধানমন্ত্রী ছিলেন আর বেনজির ভুট্টো দেশটিতে দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

আল জাজিরা উর্দুর সঙ্গে এক সাক্ষাৎকারে ইমরান খান, ভুট্টো-শরিফ পরিবারের দিকে আঙুল তুলে বলেছেন, এই দুই পরিবার দেশ ধ্বংসের জন্য দায়ী।পাকিস্তান আজ যে সমস্যার সম্মুখীন হচ্ছে, তার জন্য এই দুই পরিবারের হাত রয়েছে।

পাক প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান সম্পদে ভরপুর একটি দেশ। কিন্তু ভুট্টো ও শরিফ পরিবার এগুলোর অবৈধ ব্যবহার করেছে।

তার ক্ষমতাসীন পার্টি পিটিআই (পাকিস্তান তেহরিক-ই ইনসাফ) দেশকে সমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে চায় উল্লেখ করে ইমরান খান বলেন, এটা করতে গিয়ে তাকে চরম ঐশ্বর্যশালী (সুপার রিচ) দুই পরিবারের সঙ্গে লড়াই করতে হয়েছে। তিনি অভিযোগ করেন, দুই পরিবার (ভুট্টো-শরিফ) পাকিস্তানে তাদের বংশানুক্রমিক শাসন চালু করতে চেয়েছিল, যার কারণে পাকিস্তানের আজ এই দুর্দশা।

কাতারভিত্তিক গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে ইমরান খান বলেন, দরিদ্র দেশগুলোর সম্পদ নেই এ কারণে তারা দরিদ্র না, বরং দুর্নীতিবাজ নেতৃত্বের কারণেই তারা দরিদ্র। এ সময় তিনি বলেন, তার মন্ত্রীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠলে তিনি নিজে তাদের বিরুদ্ধে স্বচ্ছ তদন্ত চালাবেন।

এই সাক্ষাৎকারে ইমরান খান আফগানিস্তানে সহায়তা বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন। তিনি বলেন, আমি বুঝতে পারি না আফগানিস্তানে তারা কি লক্ষ্য হাসিল করতে চায়। ২০টি বছর তারা আফগানিস্তানে তথাকথিত যুদ্ধ চালাল, অথচ এখন দরিদ্রপীড়িত দেশটির অর্থ আটকে রেখেছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৮ ডিসেম্বর ২০২১

Back to top button