ফুটবল

তিন দশক পর স্বাধীনতা কাপ জিতলো আবাহনী

ঢাকা, ১৮ ডিসেম্বর – ৩১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে স্বাধীনতা কাপের শিরোপা জিতেছে আবাহনী লিমিটেড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে উড়িয়ে এবারের আসরের শিরোপা ঘরে তোলে ঢাকার ঐতিহ্যবাহী ক্লাবটি। আজ শনিবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে ৩-০ গোলে জিতেছে মারিও লেমোসের শিষ্যরা।

পুরো ম্যাচজুড়ে দাপুটে ফুটবল খেলেছিল আবাহনী। দলটির হয়ে জোড়া গোল করে বসুন্ধরার শিরোপা ধরে রাখার স্বপ্ন ভেঙে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দরিয়েলতন। অপর গোলটি করেছেন বাংলাদেশি ফরোয়ার্ড রাকিব হোসেন। এই দারুণ জয়ে ১৯৮৯-৯০ পর স্বাধীনতা কাপের মুকুট ফিরে পেল আবাহনী।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। বিরতির পর ৫৩তম মিনিটে আবাহনীকে এগিয়ে দেন রাকিব হোসেন। ৬২তম মিনিটে পেনাল্টি থেকে স্কোরলাইন দ্বিগুণ করে ফেলে আবাহনী। দারুণ কিকে গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দরিয়েলতন। যদিও পেনাল্টি নিয়ে মাঠে কিংস খেলোয়াড়দের সঙ্গে রেফারির বাদানুবাদ চলে। ৭১তম মিনিটে কর্নার কিক থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন দরিয়েলতন। স্কোরলাইন ৩-০ হয়ে যায়। চলে আক্রমণ-পাল্টা আক্রমণ।

ফাইনালের আগে সেরা ফুটবলারদের চোটে বিপাকে পড়ে যায় বসুন্ধরা কিংস। চোটের কারণে ব্রাজিলিয়ান মিডফিল্ডার জোনাথন ফার্নান্দেজ, ডিফেন্ডার তপু বর্মণ ও তারিক কাজীকে তারা পায়নি।এই ম্যাচের আগে টুর্নামেন্টে দুই দলই ছিল অপরাজিত। ৭ বারের মুখোমুখি লড়াইয়ে বসুন্ধরা জিতেছে ৫ বার। ওদিকে আবাহনীর জয় মাত্র এক ম্যাচে। সর্বশেষ ৬ ম্যাচে আবাহনীর বিপক্ষে বসুন্ধরা অপরাজিত ছিল।

সূত্র : আমাদের সময়
এম এস, ১৮ ডিসেম্বর

Back to top button