ফুটবল

ব্রাজিল-আর্জেন্টিনাকে নিয়ে ২০২৪ সাল থেকে হবে ইউরোপের নেশন্স লিগ!

নেশন্স লিগের সফল দুই আসরের পর এবার নতুন সংস্করণ আনতে যাচ্ছে আয়োজন সংস্থা উয়েফা। আগামী আসরের পর থেকে এই লিগে অংশ নিতে পারে দক্ষিণ আমেরিকার দুই জায়ান্ট ব্রাজিল-আর্জেন্টিনা। আগামী ২০২২-২৩ মৌসুমে অনুষ্ঠিত হতে যাওয়া এই আসর শেষে বড় ধরনের পরিবর্তন আসছে বলে আভাস দিয়ে রেখেছে সংস্থাটি।

উয়েফার নতুন সংস্করণ অনুযায়ী, ২০২৪ সাল থেকে ইউরোপ মহাদেশের ৫৫ দলের পাশাপাশি দক্ষিণ আমেরিকা মহাদেশের ১০ দল একত্রে প্রতিদ্বন্দ্বিতা করবে এই লিগে। সেক্ষেত্রে ওই আসরে ইউরোপের দলগুলোর সঙ্গে এই লিগে যুক্ত হবে ব্রাজিল-আর্জেন্টিনাও। খবরটি নিশ্চিত করেছেন উয়েফার সহ-সভাপতি এবং পোল্যান্ডের সাবেক ফুটবলার জিবিনিউ বোনিয়েক।

চলতি বছরের সেপ্টেম্বরে নিজেদের মধ্যে সহযোগিতা সম্প্রসারণের ঘোষণা দেয় উয়েফা ও দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। নারী ফুটবল, ফুটসাল, যুব ফুটবল, রেফারি বিনিময় ও প্রযুক্তিগত প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে চুক্তি স্বাক্ষর করে তারা। তারই ধারাবাহিকতায় ব্রাজিল-আর্জেন্টিনাসহ কনমেবলের সদস্য দলগুলোকে নিয়ে আয়োজিত হতে যাচ্ছে নেশন্স লিগ।

শুক্রবার ক্রীড়া বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম মার্কা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, পোলিশ সংবাদমাধ্যম মেকজিকিকে দেওয়া সাক্ষাৎকারে বোনিয়েক বলেছেন, ‘আমরা কনমেবলের সঙ্গে একটি বৈঠক করেছি। ২০২৪ সাল থেকে দক্ষিণ আমেরিকা মহাদেশের দলগুলো নেশন্স লিগে যোগ দিবে।’

দক্ষিণ আমেরিকার দলগুলো যোগ দিলেও নেশন্স লিগ আয়োজিত হবে ইউরোপের বিভিন্ন ভেন্যুতেই। বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট তালিকার শীর্ষ ছয় দল খেলবে ‘এ’ লিগে। আর বাকি চার দল অংশ নেবে ‘বি’ লিগে। ‘সি’ ও ‘ডি’ থাকবে আগের মতোই।

প্রসঙ্গত, ব্রাজিল-আর্জেন্টিনা ছাড়া কনমেবলের বাকি আট সদস্য দেশ হলো উরুগুয়ে, প্যারাগুয়ে, চিলি, ইকুয়েডর, কলম্বিয়া, ভেনেজুয়েলা, বলিভিয়া ও পেরু।

সূত্র : আমাদের সময়
এম এস, ১৮ ডিসেম্বর

Back to top button