ক্রিকেট

গাভাস্কার-টেন্ডুলকার-পন্টিং-ক্লার্কদের ছাড়িয়ে রুট

ক্যানবেরা, ১৮ ডিসেম্বর – এক পঞ্জিকাবর্ষে ২০০২ সালে ইংল্যান্ডের মাইকেল ভন ১,৪৮১ রান করেছিলেন। গেল ১৮ বছর ধরে সেটা ছিল এক বছরে ইংল্যান্ডের ক্রিকেটারদের করা সবচেয়ে বেশি রান। অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৯ রানের ইনিংস খেলে ভনকে ছাড়িয়ে যান বর্তমান অধিনায়ক জো রুট।

আজ শনিবার দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে রুট এবার ছাড়িয়ে গেলেন ভারতের দুই কিংবদন্তি সুনীল গাভাস্কার ও শচীন টেন্ডুলকারের রেডর্কও। ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ককেও।

অ্যাডিলেডে পিংক বলের টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে ৬২ রানের ইনিংস খেলেন রুট। এর মধ্য দিয়ে ১৯৭৯ সালে গাভাস্কারের করা ১,৫৫৫ রান, ২০১০ সালে শচীন টেন্ডুলকারের করা ১,৫৬২ ও ২০১২ সালে অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্কের করা ১৫৯৫ রানের রেকর্ড ভেঙে দেন। এক পঞ্জিকাবর্ষে বর্তমানে রুটের মোট রান ১,৬০৬। ১৪ ম্যাচে ২৬ ইনিংসে ৬টি সেঞ্চুরিতে এই রান করেছেন তিনি। তার মধ্যে দুটি ডাবল সেঞ্চুরিও রয়েছে।

এই রান নিয়ে রুট এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় চতুর্থ স্থানে। ১৭৮৮ রান নিয়ে পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ আছেন শীর্ষে। তিনি ২০০৬ সালে ১১ ম্যাচে ১৯ ইনিংসে ৯টি সেঞ্চুরিতে এই রান করেছিলেন। ১৭১০ রান নিয়ে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভিয়ান রিচার্ডস আছেন দ্বিতীয় স্থানে। তিনি ১৯৭৬ সালে করেছিলেন এই রান। আর ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের করা ১৬০৬ রান আছে তৃতীয় স্থানে।

তালিকার শীর্ষে থাকা তিজনকে অবশ্য ছোঁয়া কিংবা ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে রুটের সামনে। তিনি অ্যাডিলেড টেস্টের পর ২৬-৩০ ডিসেম্বর আরও একটি টেস্ট খেলবেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেখানে তার ব্যাট হাসলে হয়তো শীর্ষেও উঠে যেতে পারেন তিনি।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ১৮ ডিসেম্বর

Back to top button