ঢাকা

তামাকজাত পণ্যে ভ্যাট-ট্যাক্স বাড়ানোর দাবি আতিকুলের

ঢাকা, ১৭ ডিসেম্বর – ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। আজ শুক্রবার সকালে রাজধানীর বনানী এলাকায় টিঅ্যান্ডটি স্কুল মাঠে বিডি ক্লিন আয়োজিত পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে জনসচেতনতামূলক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় আতিকুল ইসলাম বলেন, মহান বিজয়ের ৫০ বছরপূর্তি উপলক্ষে পরিবেশ দূষণ রোধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বিডি ক্লিন সদস্যরা সারা দেশের রাস্তাঘাট থেকে সংগৃহীত পরিবেশ দূষণকারী ৫ কোটি সিগারেট ফিল্টার এবং ৩০ লাখ পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে যে অভিনব প্রদর্শনীর আয়োজন করেছে, তার প্রশংসার করেন।

ডিএনসিসি মেয়র বলেন, ‘সেভ আর্থ, সেভ বাংলাদেশ’ সিজন-২ শিরোনামের প্রদর্শনীটির স্লোগান হলো ‘প্লাস্টিক সামগ্রী ও ধূমপান পরবর্তী ফিল্টার দূষণ রোধে হতে হবে সচেতন, চলুন মিলেমিশে গড়ি বাসযোগ্য বাংলাদেশ, করে অতীব যতন’ যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

আতিকুল ইসলাম দেশব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সুস্থ পরিবেশ বিনির্মাণে বিডি ক্লিনের সার্বিক কার্যক্রমের প্রশংসা করে তাদেরকে ১০ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দেন।

তিনি আরও বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ইতিমধ্যেই চীনের ‘চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের’ সঙ্গে চুক্তি সই করেছে। রাজধানীর আমিন বাজার এলাকায় ৪২ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন মোট ৩ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।’

এদিন ডিএনসিসি মেয়র স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘বঙ্গবন্ধু ইতিহাসের মহামানব, তিনি চিরঞ্জীব। তার চেতনা অবিনশ্বর। তাই প্রজন্ম থেকে প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অবিনাশী চেতনা ও আদর্শ চির প্রবহমান থাকবে।’

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৭ ডিসেম্বর

Back to top button