উত্তর আমেরিকা

টিকা না নিলে গুরুতর অসুস্থতা-মৃত্যু ডেকে আনবে ওমিক্রন : জো বাইডেন

ওয়াশিংটন, ১৭ ডিসেম্বর – যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট তার দেশে অতি দ্রুত গতিতে ছড়াতে শুরু করবে। তিনি ভাইরাস থেকে বাঁচতে মার্কিন নাগরিকদের দ্রুত সময়ের মধ্যে করোনার টিকা বা বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানান।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) হোয়াইট হাউজে করোনা ভাইরাস নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করার সময় তিনি একথা বলেন।

এই শীতে মারাত্মকভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সম্ভাবনার কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘আপনারা টিকা নিলে এই মারাত্মক ঝুঁকির হাত থেকে রক্ষা পেতে পারেন।’ এই মহামারি নিয়ে যুক্তরাষ্ট্র মারাত্মক চাপের মধ্যে আছে বলেও উল্লেখ করেন তিনি।

পরিসংখ্যানে দেখা গেছে, ১ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক আক্রান্তের হার ছিল ৮৬ হাজার। কিন্তু ১৪ ডিসেম্বর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১৭ হাজারে। অথ্যাৎ আক্রান্তের হার বেড়েছে ৩৫ শতাংশ। এছাড়া দেশটিতে গড়ে প্রতিদিন ১ হাজার ১৫০ জন মানুষ করোনায় মারা যাচ্ছে বলে জানিয়েছে সেন্টারস ফর ডিজিস কন্টোল অ্যান্ডি প্রিভেনশনস (সিডিসি)।

মার্কিন প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, যারা ইতোমধ্যে করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন তাদের বুস্টার ডোজ শুরু করা হবে। কিন্তু এখনো যারা টিকা নেননি তাদের অবশ্যই প্রথম ডোজের টিকা নিতে হবে।

বৃহস্পতিবার জি-৭ দেশের স্বাস্থ্য মন্ত্রীরা করোনার ওমিক্রন ধরনটিকে বিশ্ব স্বাস্থ্য খাতের ওপর মারাত্মক হুমকি বলে হুশিয়ারি উচ্চারণ করেন। এ সময় তারা পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানান।

এদিকে যুক্তরাষ্ট্রের অধিকাংশ বিশ্ববিদ্যালয় ভাইরাসের বিস্তার রোধে পুনরায় অনলাইনে ক্লাস এবং পরীক্ষা পদ্ধতি চালু করার চিন্তা করছে।

ইতোমধ্যেই ওমিক্রন ধরনটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করেছে। ভাইরাসের এ ধরনটি মোকাবেলায় ইউরোপের অধিকাংশ দেশই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/১৭ ডিসেম্বর ২০২১

Back to top button