দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে ত্রাণসহায়তা পাঠাল সৌদি আরব

কাবুল, ১৭ ডিসেম্বর – আফগানিস্তানে মানবিক সহায়তা হিসেবে দুটি বিমানে ত্রাণ পাঠিয়েছে সৌদি আরব। গত আগস্টের মাঝামাঝি তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর এটি সৌদির প্রথম ত্রাণ সহায়তা দেয়ার ঘটনা। শুক্রবার আল জাজিরা এ খবর জানিয়েছে।

সৌদি প্রেস এজেন্সি জানায়, সৌদি আরবের কিং সালমান হিউম্যানিটারিয়াল এইড এন্ড রিলিফ সেন্টারের (কেএসরিলিফ) পক্ষ থেকে ৬৫ টনের বেশি ত্রাণ সহায়তা পাঠানো হয়, যার মধ্যে ১ হাজার ৬৪৭ ঝুড়ি খাবারও রয়েছে।

কেএসরিলিফ-এর কর্মকর্তা জেনারেল আব্দুল্লাহ আল-রাবিয়া বলেন, আফগানিস্তানে সব মিলিয়ে ছয়টি বিমানে ১৯৭ টন ত্রাণ পাঠানোর পরিকল্পনা তাদের রয়েছে।

তিনি আরও বলেন, ২০০টি ট্রাকে করে প্রতিবেশি পাকিস্তান থেকে এ ত্রাণ আফগানিস্তানে যাবে। গত মঙ্গলবার সৌদি আরবের রিয়াদে এক বৈঠকে আফগানিস্তানে ত্রাণ পাঠানোর বিষয়ে একমত হয় উপসাগরীয় দেশগুলো।

জাতিসংঘ বলছে, আফগানিস্তানের ৩ কোটি ৮০ লাখ বাসিন্দার মধ্যে অর্ধেকের বেশি ‘চরম খাদ্য সংকটে’র মধ্যে রয়েছেন। এরইমধ্যে শীতের কারণে তাদের সংকট আরও প্রকট হয়েছে। শীতের কারণে এ আফগানদের হয় ক্ষুধার্ত থাকতে হচ্ছে, নয়তো নতুন স্থানে যেতে হচ্ছে।

এর আগে ১৯৯৬ সালে যখন তালেবানরা আফগানিস্তানে ক্ষমতায় আসে, তখন যে তিনটি দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল, তাদের মধ্যে রয়েছে সৌদি আরবও।

এ ছাড়া তখন সংযুক্ত আরব আমিরাত ও পাকিস্তান তাদের স্বীকৃতি দেয়। চলতি বছর তালেবানরা ক্ষমতায় যাওয়ার পর এখন পর্যন্ত কোনো দেশ তাদের স্বীকৃতি দেয়নি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৭ ডিসেম্বর ২০২১

Back to top button