জাতীয়

বাংলাদেশে সন্ত্রাসী তৎপরতা কমেছে : যুক্তরাষ্ট্র

ঢাকা, ১৭ ডিসেম্বর – বাংলাদেশে ২০২০ সালে সন্ত্রাসী তৎপরতা কমেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের ব্যুরো অব কাউন্টার টেরোরিজমের বৈশ্বিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ২০২০ সালে সন্ত্রাসী তৎপরতা কম ছিল। ওই বছর সন্ত্রাস সম্পর্কিত তদন্ত ও গ্রেপ্তারের ঘটনা তুলনামূলকভাবে বেশি ছিল। এ কারণে সন্ত্রাসী তৎপরতা মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি।

এতে আরও বলা হয়, ২০২০ সালে বাংলাদেশে তিনটি সন্ত্রাসী হামলা হয়। তবে এসব হামলায় কারও মৃত্যু হয়নি। আগের বছরগুলোর মতো এবারও বাংলাদেশ সরকার বাংলাদেশভিত্তিক সন্ত্রাসীদের সঙ্গে আইএসআইএস বা একিউআইএসের মতো আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সম্পর্ক থাকার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।

সন্ত্রাসবাদ সম্পর্কিত মামলা নিষ্পত্তির ক্ষেত্রে বাংলাদেশের বিচার ব্যবস্থার দুর্বলতার একটি চিত্রও যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, এ সম্পর্কিত মাত্র ১৫ ভাগ মামলার আসামিরা দোষী সাব্যস্ত হয়েছে। সক্ষমতার ঘাটতিতে থাকা বাংলাদেশের বিচার বিভাগে সন্ত্রাসবাদ সম্পর্কিত অনেক মামলা এক দশকের বেশি সময় ধরে ঝুলে আছে, যা বৈশ্বিক মহামারিতে আরও দীর্ঘায়িত হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সন্ত্রাসবাদ সম্পর্কে বাংলাদেশ শূন্য সহনশীলতা এবং দেশের ভূখণ্ডকে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয় হিসাবে ব্যবহার হতে না দেওয়ার নীতি পুনর্ব্যক্ত করে চলেছে।

সূত্র : আরটিভি
এম এস, ১৭ ডিসেম্বর

Back to top button