অন্যান্য

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে আজ মাঠে নামছে পাকিস্তান

ঢাকা, ১৭ ডিসেম্বর – উপমহাদেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ময়দানী লড়াইয়ে মাঠে নামলেই উত্তেজনা ছড়ায় দর্শকদের রন্ধ্রে রন্ধ্রে। শিহরণ জাগে দুই দেশের সমর্থকদের মধ্যেও। সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে এমন লড়াই দেখেছেন দর্শকরা।

এবার হকিতে খেলবে এই দুই দেশ। চার বছর পর ঢাকায় এশিয়ান হকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মর্যাদার এমন লড়াইয়ে শুক্রবার মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। এছাড়া সন্ধ্যা ছয়টায় দিনের অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে লড়বে বাংলাদেশ। দুইটি ম্যাচই সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ১ ও ২।

২০১৭ সালে সর্বশেষ দুই প্রতিদ্বন্দ্বী ঢাকায় এসেছিল এশিয়া কাপ হকি টুর্নামেন্ট খেলতে। সেই ম্যাচে শিরোপা জয়ী ভারতের বিপক্ষে পাকিস্তানের ম্যাচটি হয়েছিল খুব একপেশে। সেবার ভারতের বিপক্ষে ৪-০ গোলে হেরে যায় পাকিস্তান। ফলে তৃতীয় স্থান নিয়ে দেশে ফিরে যেতে হয় পাকিস্তানকে। চার বছর পর নিশ্চয়ই একটা বারুদে ম্যাচ দেখার অপেক্ষায় থাকবে দর্শক। দুই দেশের হকির অবশ্য ঘাসের মাঠের সুদিন নেই। খেলা কৃত্রিম টার্ফের মাঠে যাওয়ার পর থেকে তাদের আধিপত্যও খর্ব হয়েছে বিশ্ব হকিতে। তবে সেই আধুনিকতার সঙ্গে মানিয়ে নিয়ে তারাও ঝুঁকেছে পাওয়ার হকির দিকে।

টোকিও অলিম্পিকে ব্র্রোঞ্জ জেতার পর এই প্রথম ভারত কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে দেশের বাইরে পা রেখেছে। সেই দলের বড় তারকা ৩৩ বছর বয়সী গোলরক্ষক পি আর রাজেশ নেই ঢাকার দলে। তাঁর জায়গায় ভারত নিয়ে এসেছে দুই নতুন গোলরক্ষক কৃষাণ বাহাদুর পাঠক ও সুরজ কারকেরাকে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৭ ডিসেম্বর

Back to top button