জাতীয়

হাসপাতালে ভর্তি হলেন আরও ১৭ ডেঙ্গু রোগী

ঢাকা, ১৬ ডিসেম্বর – বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ১২ জন এবং ঢাকার বাইরে ৫ জন।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ১৬০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯৯ জন এবং ঢাকার বাইরে ৬১ জন রোগী চিকিৎসাসেবা নিচ্ছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮ হাজার ৮৫ জন ডেঙ্গু রোগী। একই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৮২৪ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ১০১ জন।

এর আগে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে। ওই বছর ১ লাখের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। মারা যান ১৭৯ জন। ডেঙ্গুতে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয় ২০০২ সালে। সেবার ৫৮ জনের মৃত্যুর সংবাদ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। ২০০১ সালে ৪৪ জন মারা যান। ২০১৯ সালে ডেঙ্গু ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি করলেও করোনা মহামারির মধ্যে ২০২০ সালে ডেঙ্গু তেমন প্রভাব ফেলতে পারেনি। তবে এবার উদ্বেগজনক হারে বেড়েছে ডেঙ্গু রোগী।

দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ মানুষ প্রাণ হারান। তবে, সরকারি হিসেবে মৃতের সংখ্যা ছিল ১৭৯ জন।

বিশেষজ্ঞরা বলছেন, নিরাপদ এবং কার্যকর ডেঙ্গু প্রতিরোধী ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে। ডেঙ্গু রোধে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত। দরজা-জানালায় পর্দা লাগাতে হবে, প্রতিষেধক, কীটনাশক সামগ্রী, কয়েল ব্যবহার করতে হবে। ত্বকের সংস্পর্শে যাতে মশা কম আসতে পারে, এমন পোশাক পরতে হবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৬ ডিসেম্বর

Back to top button