শিক্ষা

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার

ঢাকা, ১৬ ডিসেম্বর – কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা পেয়েছে ‘বঙ্গবন্ধু চেয়ার’।

বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (জিআইএফএস) জিনোমিক্স ও বায়োইনফরমেটিক্স বিভাগের পরিচালক অ্যান্ড্রু শার্পকে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চেয়ারের আওতায় বাংলাদেশের জাতীয় কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোর ৬ জন গবেষক পিএইচডি এবং ১৫ জন গবেষক পোস্ট-ডক্টরাল গবেষণা করার সুযোগ পাবেন।

গত ১২ ডিসেম্বর রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের জিআইএফএস’র একটি আঞ্চলিক অফিস চালু করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার অ্যান্ড্রু শার্পের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করে।

কৃষি উৎপাদনের ক্ষেত্রে সাস্কাচুয়ান কানাডার শীর্ষস্থানীয় একটি প্রদেশ। রোববার জিআইএফএস’র আঞ্চলিক অফিস উদ্বোধনকালে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এ বিষয়ে বলেন, বহুমুখী ও মানসম্পন্ন খাদ্য উৎপাদনে সাস্কাচুয়ান অঞ্চলের বিশ্বজুড়ে সুনাম আছে। সেখানে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, ঢাকায় তাদের অফিস চালু এবং বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপনের ফলে বাংলাদেশের কৃষিতে কানাডার প্রযুক্তি ও অভিজ্ঞতাকে কাজে লাগানো যাবে। এতে বাংলাদেশ ও কানাডার মধ্যে কৃষিখাতে সহযোগিতা আরও জোরদার হবে।

সূত্র: ডেইলি স্টার
এম ইউ/১৬ ডিসেম্বর ২০২১

Back to top button