জাতীয়

এবারের সফরে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বিরোধী দলের কোনও বৈঠক নেই

ঢাকা, ১৬ ডিসেম্বর – বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ঢাকা সফরে এসেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এবার বিজয় দিবসের অনুষ্ঠান ও কর্মসূচিতে যোগদানের মধ্যেই সীমাবদ্ধ থাকছে ভারতের রাষ্ট্রপতির কার্যক্রম। এই সফরে বিরোধী বা অন্য কোনও দলের সাথে কোনও বৈঠক হবে না।

বুধবার (১৫ ডিসেম্বর) রাতে রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে ভারতের রাষ্ট্রপতির ঢাকা সফরের বিভিন্ন বিষয় তুলে ধরতে আয়োজন করা এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দেশটির পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

তিনি বলেন, ২০১৩ সালে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির বাংলাদেশ সফর করেছিলেন তখন বিরোধী দলের নেতাদের সাক্ষাতের কর্মসূচি থাকলেও তারা অংশ নেননি। এবারের ফোকাস শুধু স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশের সাথে ভারতের বিভিন্ন ধরনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বিদ্যমান, বন্ধুত্বপূর্ণ এবং সোহার্দ্যপূর্ণ সম্পর্কও রয়েছে। অন্য কোনও দেশের কারণে বাংলাদেশ-ভারতের সম্পর্কের অবনতি বা প্রভাব পড়বে না বলেও মন্তব্য করেন তিনি।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, বাংলাদেশ এবং মিয়ানমারের দুটি দেশেরই বন্ধু রাষ্ট্র ভারত। টেকসই উপায়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য সহায়তা করবে ভারত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দ্বোরাইস্বামী, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা প্যান্ট প্রমুখ।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ১৬ ডিসেম্বর

Back to top button