ক্রিকেট

সাড়ে তিন বছর পর অধিনায়কত্ব পেলেন স্মিথ

ক্যানবেরা, ১৬ ডিসেম্বর – অধিনায়কত্ব পাওয়ার রাস্তাটা তৈরি হয়েছিল সিরিজ শুরুর আগেই। তবে তা যে এতো দ্রুতই চলে আসবে সেটি হয়তো ভাবেননি খোদ স্টিভেন স্মিথও। অনাকাঙ্ক্ষিত ঘটনায় প্রায় সাড়ে তিন বছর আগে অধিনায়কত্ব হারানোর পর এবার নাটকীয়ভাবেই সেটি পেলেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার।

দলের নেতৃত্বদানের প্রক্রিয়ায় রাখার জন্যই মূলত অ্যাশেজ সিরিজ শুরুর আগে সহ-অধিনায়ক করা হয়েছিল স্মিথকে। তখনই পরিকল্পনা ছিল অধিনায়ক প্যাট কামিনসের অনুপস্থিতিতে দলের দায়িত্ব সামলাবেন তিনি। আর সেই সুযোগ চলে এলো সিরিজের দ্বিতীয় ম্যাচেই।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে অ্যাশেজের দ্বিতীয় টেস্ট। করোনা আক্রান্ত রোগীর কাছাকাছি সংস্পর্শে যাওয়ায় এই ম্যাচ থেকে ছিটকে গেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিনস। ফলে অ্যাডিলেইডে দিবারাত্রির ম্যাচটিতে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করবেন স্মিথ। সবশেষ ২০১৮ সালের মার্চে অসিদের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

ম্যাচের আগেরদিন অর্থাৎ বুধবারই একাদশ ঘোষণা করে দিয়েছিলেন কামিনস। যেখানে তার নেতৃত্বে প্রথম ম্যাচের একাদশে ছিল মাত্র একটি পরিবর্তন। ইনজুরিতে পড়া জশ হ্যাজলউডের জায়গায় নেওয়া হয়েছিল ঝাই রিচার্ডসনকে। এবার কামিনসও ছিটকে যাওয়ায় অভিষেক হতে চলেছে আরেক পেসার মাইকেল নেসারের।

অন্যদিকে স্মিথ সহ-অধিনায়ক থেকে অধিনায়ক হয়ে যাওয়ায় তার ডেপুটি হিসেবে অ্যাডিলেইডে দায়িত্ব পালন করবেন বাঁহাতি ব্যাটার ট্রাভিস হেড। দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

অ্যাশেজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার একাদশ
মার্কাস হ্যারিস, ডেভিড ওয়ার্নার, মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথ (অধিনায়ক), ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারে (উইকেটরক্ষক), মাইকেল নেসার, মিচেল স্টার্ক, নাথান লিয়ন ও ঝাই রিচার্ডসন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৬ ডিসেম্বর

Back to top button