শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হলেন সৌমিত্র শেখর

ঢাকা, ১৫ ডিসেম্বর – ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য হিসেবে আগামী চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে।

বুধবার জাককানইবি আইন ২০০৬ এর ১০(১) ধারা অনুসারে তাকে আগামী ৪ বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও এই বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় অনুবিভাগের উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বুধবার এ কথা জানানো হয়।

ড. সৌমিত্র শেখর দে এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘নজরুল গবেষণা কেন্দ্র’-এর পরিচালক ও ‘নজরুল -অধ্যাপক’ হিসেবে কর্মরত ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণিপ্রাপ্ত সৌমিত্র শেখর দে মাত্র ঊনত্রিশ বছর বয়সে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালে তিনি প্রথমে যোগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। ছাত্রজীবন থেকেই তিনি সাহিত্য ও শিল্পানুরাগী। অধ্যাপনার পাশাপাশি লেখালেখি ও সাহিত্য নিয়ে আলোচনার জন্য পরিচিতি ও খ্যাতি রয়েছে তার।

কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়’ (জাককানইবি) ২০০৬ সালে ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত হয়। গত ১৩ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের পঞ্চম উপাচার্য হিসেবে অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের চার বছরের মেয়াদ শেষ হয়। দায়িত্বপ্রাপ্ত উপাচার্য হিসেবে গত এক মাস বিশ্ববিদ্যালয় পরিচালনা করছিলেন কোষাধ্যক্ষ মো. জালাল উদ্দিন।

সূত্র: সমকাল
এম ইউ/১৫ ডিসেম্বর ২০২১

Back to top button