পঞ্চগড়

তেঁতুলিয়ায় ফের তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রির নিচে

পঞ্চগড়, ১৫ ডিসেম্বর – আজ অগ্রহায়ণের শেষ দিন বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পৌষ। ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডায় চারদিকে পৌষের কড়া বার্তা দিচ্ছে বিভিন্ন অঞ্চলের আবহাওয়া। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তিনদিন পর ফের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে।

তবে তেঁতুলিয়ায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলেও অন্যান্য শর্ত পূরণ না হওয়ায় এখনই এটাকে শৈত্যপ্রবাহ বলা হবে না। কারণ শৈত্যপ্রবাহ হলে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে ২/৩দিন থাকতে হয়। এছাড়া পাশাপাশি কয়েকটি স্টেশনেও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামতে হয়।

বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এখন পর্যন্ত চলতি শীত মৌসুমের এটাই সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে গত ১২ ডিসেম্বর তেঁতুলিয়ায় তাপপাত্রা নেমেছিল ৯ দশমিক ৯ ডিগ্রিতে।

তবে কয়েকদিন তাপমাত্রায় তেমন পরিবর্তন না আসার পূর্বাভাস আগেই দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে আগামী সপ্তাহের শুরুর দিকে বলেও এরইমধ্যে জানিয়েছিলেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনের মধ্যে তাপমাত্রার পরিবর্তন হবে সামান্য।

আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের কোথাও কোথাও হালকা কুয়াশাও পড়তে পারে ভোরের দিকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ তিনি।

গত মঙ্গলবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৪ ডিগ্রি রেকর্ড করা হলেও বুধবার তা কিছুটা বেড়ে হয় ১৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৫ ডিসেম্বর ২০২১

Back to top button