ব্যক্তিত্ব

আপনার সন্তান কী লাজুক?

কিছু শিশু খুব সহজেই বন্ধু তৈরি করে ফেলতে পারে আবার কিছু শিশুর কারো সাথে পরিচিত হতেই অনেকটা সময় লেগে যায়। l লাজুক শিশু হয়তো একপাশে দাঁড়িয়ে থাকে, অন্যদের দেখে এবং তাদের সাথে কোন কথায় বা কাজে অংশগ্রহণ করে না অথবা অন্য শিশু বা পূর্ণ বয়স্কদের মাঝে অস্বস্তিবোধ করার কারণে সে কেঁদেও দিতে পারে।

অন্যদের সাথে যোগাযোগ করার প্রক্রিয়া শেখানোর জন্য শিশুর এ ধরনের আচরণগুলোর প্রতি খেয়াল করা প্রয়োজন। পিতামাতার উচিৎ শিশুর বৃদ্ধির সময়ের আচরণগুলোকে শোধরানোর চেষ্টা করা এবং তাকে সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করা। এটা খুবই হতাশাজনক যখন আপনার শিশু সন্তানটিকে পার্কের বেঞ্চে একা একা বসে থাকতে দেখেন বা পারিবারিক আসরে আপনার কোলের উপর বা আপনাকে আঁকড়ে ধরে বসে থাকে। সে যে রকম আছে সে  রকম ভাবেই যদি আপনি তাকে স্বীকার করে নেন তাহলে সে সেভাবেই বড় হবে। যদি আপনার ভালোবাসায় সে নিরাপদ অনুভব করে তাহলে সে নিজেকে মূল্যবান মনে করবে এবং অন্যদের সাথে পরিচিত হওয়াটাও তার জন্য সহজ হবে।

আপনার সন্তানটি যে লাজুক এটি তার সামনে কখনোই বলবেন না। উদাহরণ হিসেবে বলা যায় যে –  আপনার প্রতিবেশিকে বলবেন না ‘সে হ্যালো বলতেও লজ্জা পায়’ (তাহলে সে এটিকে নিজের মধ্যে গেঁথে নিবে এবং ভাববে যে আমি তো লাজুক)।  এর পরিবর্তে আপনি বলতে পারেন যে, ‘সে  এই মুহূর্তে হ্যালো বলতে চাচ্ছে না’ অথবা আপনি যে আত্মীয়ের বাসায় গিয়েছেন তাকে বুঝিয়ে বলুন যে, ‘ওর স্বস্তি বোধ করতে কিছুটা সময় প্রয়োজন’। আপনার শিশু সন্তানকে কথা বলার জন্য চাপ দেবেন না। এতে সে বিব্রত বোধ করতে পারে।

অন্য শিশুদের সাথে মেশার সুযোগ করে দিন, বিশেষ করে কর্তৃত্বপরায়ণ নয় এমন শিশুদের সাথে। তার ঘরেই অন্যদের সাথে খেলার ব্যবস্থা করে দিন যেখানে সে স্বস্তি বোধ করে। তাকে কোন বিশেষজ্ঞের দ্বারা পরিচালিত প্রি-স্কুলে ভর্তি করাতে পারেন, যিনি তার সামাজিক দক্ষতার উন্নতি  ঘটাতে সাহায্য করবেন।

সব সময় আপনার সন্তানকে নতুন পরিস্থিতি কীভাবে মোকাবেলা করতে হয় তার জন্য প্রস্তুত করুন, এজন্য তাকে আগে থেকেই বলুন সে যেখানে যাচ্ছে সেখানে কারা উপস্থিত থাকবে এবং সেখানে কী হবে। তাকে পরিস্থিতির ইতিবাচক দিকে ফোকাস করতে শেখান এবং তার সাথে আলোচনা করুন সেখানে পৌঁছানোর পর সে কী করতে চায়। আপনি বলতে পারেন, আমি বাজি ধরে বলতে পারি যে আজকে খেলার মাঠে তোমার বন্ধু মুমু আসবেই, তুমি কী তোমার নতুন চুলের ব্যান্ডটি তাকে দেখাতে চাও?

কীভাবে আলোচনা শুরু করতে হয় সেক্ষেত্রে আপনার সন্তান আপনাকে মডেল হিসেবে দেখতে চায়। যখন আপনার সামনে দিয়ে কেউ হেঁটে যায় তখন আপনি বলতে পারেন, আমি লিলি, আপনার নামটা জানতে পারি? সময়ের সাথে সাথে আপনার সন্তান আপনার আচরণগুলোকে আত্মস্থ করবে এবং সেগুলো নিজে অনুসরণ করতে সফল হবে। কখনো কখনো পার্কে বল বা অন্য কোন খেলনা নিয়ে গেলে যে শিশুটির অন্যদের সাথে মিশতে সমস্যা হচ্ছে তার জন্য খেলার মাধ্যমে অন্যদের সাথে মেশাটা সহজ হয়ে যায়।

এম ইউ

Back to top button